ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

ক্রিকেটে এখনও মন ফেরেনি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১১
ক্রিকেটে এখনও মন ফেরেনি

ঢাকা: একের পর এক পরাজয়ে বাংলাদেশ দলের খেলোয়াড়রা দিশেহারা হয়ে পড়লেও একাদশ নিয়ে পরীক্ষা-নীরিক্ষা শেষ হয়নি। পাকিস্তানের বিপক্ষে সিরিজের শেষ টেস্টের একাদশেও পরিবর্তন আনা হচ্ছে।

দলে হাত দেওয়ার আগে কোচ এবং অধিনায়কের মতামত নেওয়ারও প্রয়োজন বোধ করেননি নির্বাচকরা।

প্রধান কোচ স্টুয়ার্ট ল বলেন,‘আমি মনে করি নির্বাচকদের সঙ্গে আমাদের আলোচনায় বসতে হবে। সব সময়ই দল চূড়ান্ত করার জন্য শেষমুহূর্ত পর্যন্ত আমরা অপেক্ষা করছি। আমাদের ধারণা আছে, তারপরেও আলোচনায় বসতে হবে। ’

দুপুরে অনুশীলন পর্যন্ত প্রধান কোচকে কিছুই জানানো হয়নি। ক্রিকেট পরিচালনা বিভাগও ঘাপটি মেরে বসেছিলো। এমনিতেই টানা পরাজয়ে মানসিক ভাবে বিপর্যস্ত দলের প্রত্যেকে। এই অবস্থায় দলের ভেতরে নেতিবাচক প্রভাব বেড়ে যাওয়ার শঙ্কা থেকেই যাচ্ছে। দল নিয়ে আশাবাদী হওয়ার মতো কিছু শোনাতেও পারছেন না কোচ,“এই অবস্থা থেকে বেরিয়ে আসা খুবই কঠিন। যখন দলের প্রত্যেকের একই অবস্থা, কখন রান আসবে জানে না। খেলোয়াড়দের নিরাশ না হওয়ার জন্য আমি বলেছিও। ”

টি-টোয়েন্টি, ওয়ানডের পর টেস্ট সিরিজেও ধবলধোলাইয়ের পথে বাংলাদেশ ক্রিকেট দল। পাকিস্তানের স্পিন বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারছে না। এই মুহূর্তে ফর্মের তুঙ্গে থাকা দল সম্পর্কে স্টুয়ার্ট ল’র মন্তব্য হলো,“খুবই মেধাবী ক্রিকেটার তারা। ক্রিকেটের ভেতরে একেবারে মজে গেছে দলটি। ছেলেগুলো পাকিস্তানের হয়ে অসাধারণ ক্রিকেট খেলছে। ”

উইকেটের আলোচনা উঠলেই এখন বিব্রত হন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। কোচও বিষয়টি নিয়ে আলোচনায় যেতে রাজি নন,“কি ধরনের উইকেট হচ্ছে তা নিয়ে আমি ভাবছি না। মুল কথা হলো আমাদেরকে ভালো ক্রিকেট খেলতে হবে। চট্টগ্রামে ফ্ল্যাট উইকেট থাকলেও আমরা রান করতে পারিনি। অতএব ছেলেদেরকে মানসিক এবং শারীরিক ভাবে প্রস্তুত করতে চেষ্টা করছি।

পাকিস্তানের বিপক্ষে বাজে খেলার পরই ল’র মনে হয়েছে বেশি করে প্রথম শ্রেণীর ক্রিকেট খেলতে হবে জাতীয় দলের ক্রিকেটারদের,“টেস্ট ক্রিকেটার হতে হলে চারদিনের ম্যাচ খেলতে হবে। যত বেশি খেলবে তত ভালো করবে। বাংলাদেশ দল বছরে খুব বেশি টেস্ট খেলে না। কয়েকজন ক্রিকেটার হয়তো ৫ থেকে ৬ বছর ধরে জাতীয় দলে আছে কিন্তু তারা খুব বেশি টেস্ট খেলেনি। ”

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।