ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

হার্টসবুক প্রিমিয়ার লিগ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের মহরত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
হার্টসবুক প্রিমিয়ার লিগ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের মহরত

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম হার্টসবুকের (এইচবি) পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট। হার্টসবুক প্রিমিয়ার লিগ (এইচবিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট নামে দেশব্যাপী এ টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এইচবিপিএল টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের শুভ মহরত অনুষ্ঠিত হয়।

হার্টসবুকের চেয়ারম্যান ও সিইও মেজবাহ্ উদ্দিন সরকার রুবেলের সভাপতিত্বে কেক কেটে মহরতের উদ্বোধন করেন প্রধান অতিথি সংসদ সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হার্টসবুকের ভাইস চেয়ারম্যান ও ডিরেক্টর মাহাবুবা মোহাম্মদ বাবন সরকার ও শামিমা সরকার প্রমুখ।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে যে কয়টি খেলা আন্তর্জাতিক সুনাম বয়ে এনেছে ক্রিকেট তার মধ্যে অন্যতম। ক্রিকেটকে অনেক দূর এগিয়ে নেওয়াই হচ্ছে হার্টসবুকের মূল লক্ষ্য। এ ধরনের আয়োজন যতো বেশি করা যাবে, ততো বেশি খেলোয়াড় তৈরি হবে। বর্তমান সরকার খেলাধুলাকে এগিয়ে নিতে কাজ করছে।

ক্রিকেটারদের ধর্মঘট প্রসঙ্গে মন্ত্রী বলেন, ধর্মঘট প্রত্যাহার করে দ্রুত সময়ের মধ্যে খেলোয়াড়দের মাঠে ফিরিয়ে আনতে ক্রিকেট বোর্ডকে নির্দেশনা দেওয়া হয়েছে। আশা করছি, দ্রুত সময়ের মধ্যে খেলোয়াড়রা মাঠে ফিরবেন।

সভাপতির বক্তব্যে হার্টসবুকের সিইও মেজবাহ্ উদ্দিন সরকার রুবেল বলেন, সারাদেশে হার্টসবুক প্রিমিয়ার লিগ টি-২০ (এইচবিপিএল) নামে এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেটকে দেশব্যাপী আরও আকর্ষণীয় এবং জনপ্রিয় করতেই হার্টসবুকের এ আয়োজন। দেশের সব মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় ও জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন ক্লাব থেকে উদীয়মান ক্রিকেটার (নারী/পুরুষ) খুঁজে বের করে বিশ্বকে উপহার দেওয়াই হচ্ছে টুর্নামেন্টের মূল লক্ষ্য বা উদ্দেশ্য।

তিনি আরও বলেন, টুর্নামেন্ট হবে নকআউট পদ্ধতিতে। প্রতিটি দলে ১৫ জন করে ক্রিকেটার থাকবে। দেশের ৮টি বিভাগ থেকে প্রাথমিক বাছাই শেষে মোট ১৬টি দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে। হার্টসবুকের এ আয়োজন দেশের উদীয়মান ও মেধাবী ক্রিকেটার বের করে আনবে। ভবিষ্যতে জাতীয় ও আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে অংশগ্রণের মাধ্যমে এসব ক্রিকেটার বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন মেজবাহ্ উদ্দিন সরকার রুবেল।

টুর্নামেন্টে অংশগ্রহণ ও রেজিস্ট্রেশন পদ্ধতি: যেকোনো স্মার্টফোনের সাহায্যে Google play store থেকে heartsbook.com অ্যাপটি ডাউনলোড করে সাইনআপ করতে হবে। এরপর events option এ গিয়ে খুব সহজেই রেজিস্ট্রেশন করা যাবে। খেলোয়াড় বাছাই চলবে ৩১ জানুয়ারি ২০২০ পর্যন্ত। টুর্নামেন্ট শুরু হবে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি। ওই বছরের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজধানীর মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে।

প্রাইজমানি: চ্যাম্পিয়ন দল পাবে ৫ লাখ টাকা, ট্রফি ও মেডেল। রানারআপ দলের জন্য থাকছে ৩ লাখ টাকা, ট্রফি ও মেডেল। এছাড়া ম্যান অব দ্য ম্যাচ, প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট, হার্টসবুক সুপার ক্যাচ, হার্টসবুক সুপার ফিল্ডার এবং হার্টসবুক সুপার সিক্স, হার্টসবুক সুপার ফোর-এর পুরস্কার থাকবে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
এমএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।