ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

ফুটবল

বন্দর নগর চট্টগ্রাম এখন ‘ফুটবলের শহর’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
বন্দর নগর চট্টগ্রাম এখন ‘ফুটবলের শহর’ এম এ আজিজ স্টেডিয়াম/ফাইল ছবি

কার্তিকের আকাশের নিচে ভেসে বেড়াচ্ছে পেঁজা তুলোর মেঘ। অনবদ্য সেই নীল-সাদা ক্যানভাস নিয়ে এসেছে এক উৎসবমুখর পরিবেশ। অবশ্য চট্টগ্রামে উৎসবের রঙ এখন দ্বিগুণ। কাজির দেউরী হয়ে উঠেছে মেলার মাঠ। সন্ধ্যা ঘনিয়ে আসার আগেই এম এ আজিজ স্টেডিয়ামের ফ্ল্যাশ লাইটের আলোয় ঝলসে ওঠে নগর। বাড়ে জনতার ভিড়। দল বেঁধে ঢুকে স্টেডিয়ামে। গ্যালারি থেকে প্রিয় দলের নাম ধরে চিৎকার দেয়।

চট্টগ্রামকে আরেকটি উৎসব এনে দিয়েছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ। এই নিয়ে বন্দর নগরের তৃতীয়বারের মতো আয়োজিত হচ্ছে আন্তর্জাতিক পর্যায়ের এই ক্লাব ফুটবলের আসর।

শনিবার (১৯ অক্টেবর) থেকে শুরু হওয়া আসরটিতে বাংলাদেশ, ভারত, লাওস, মালদ্বীপ ও মালয়েশিয়ার মোট আটটি ক্লাব অংশগ্রহণ করছে।  

এই আট দলে আছে পৃথিবীর ২০ দেশের ফুটবলার। আছে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা সম্পন্ন তারকা দেনিয়েল কলিন্দ্রেস। এই কোস্টারিকান তারকা এখন বসুন্ধরা কিংসের অধিনায়ক। বাংলাদেশ জাতীয় দল ও স্থানীয় ফুটবলাররা তো আছেনই।

.এই আয়োজনকে ঘিরে নগরের প্রধান প্রধান মোড়ে ঝুলানো হয়েছে ব্যানার। সাঁটানো হয়েছে পোস্টার। মাইকিংও হচ্ছে জোরেশোরে। যেন ফুটবল জেগে উঠছে চট্টগ্রামকে ঘিরে স্থানীয় ফুটবলপ্রেমীদের মধ্যেও ফুটবল নিয়ে বেড়েছে উৎসাহ। যারা এক সময় মাঠে যেতো কিন্তু সাম্প্রতিক সময়ে ফুটবল বিমুখ তারাও আসছে খেলা দেখতে। তেমন একজনের সঙ্গে দেখা হলো গ্যালারিতে। নাম রেজাউল করিম। বেসরকারি এক প্রতিষ্ঠনে চাকরিরত তিনি। কথা প্রসঙ্গে জানালেন, ‘আগে প্রায় মাঠে আসতাম। কিন্তু এখন তো তেমন খেলা হয় না। এবার বিদেশের অনেক ক্লাব আসছে। মোহনবাগানের নাম শুনেছি অনেক। কিন্তু খেলা দেখিনি। আজ দেখতে এলাম। ’

.অবশ্য রোববার (২০ অক্টোবর)  উত্তেজনায় ঠাসা ম্যাচে মোহনবাগান ২-১ ব্যবধানে হেরেছে লাওসের ক্লাব ইয়ং এলিফেন্টসের বিপক্ষে। আগেরদিন উদ্বোধনী ম্যাচে স্বাগতিক চট্টগ্রাম আবাহনী ৪-১ গোলে উড়িয়ে দেয় গত আসরের চ্যাম্পিয়ন মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবকে।  

‘এ’ গ্রুপের একটি করে ম্যাচ শেষ। ‘বি’ গ্রুপের লড়াই শুরু হচ্ছে মঙ্গলবার (২২ অক্টোবর)। বিকেল ৪টায় হতে যাওয়া প্রথম ম্যাচটিতে ভারতের চেন্নাই সিটি এফসি’র মুখোমুখি হবে মালয়েশিয়ার তেরেঙ্গানু এফসি। সন্ধ্যা ৭টায় বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস আসরে তাদের প্রথম অভিযান শুরু করবে ভারতের ক্লাব গোকুলাম কেরালার বিপক্ষে ম্যাচ দিয়ে।

.উদ্বোধনী ম্যাচে এই টুর্নামেন্টের প্রথম আসরের চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী লিমিটেডের খেলা দেখতে এসেছিল স্থানীয় দর্শক। অবশ্য পরের ম্যাচে গ্যালারি তেমন না ভরলেও অনুমান করা যাচ্ছে টুর্নামেন্টের উত্তেজনা বাড়ার সঙ্গে সঙ্গে চট্টগ্রামের ফুটবল প্রেমীরা ভিড় জমাবে গ্যালারিতে। বিশেষ করে সামনে এএফসি খেলতে যাওয়া বসুন্ধরা কিংস নিয়ে স্থানীয়রা বেশ উৎসাহী। কারণ জাতীয় দলের বেশ কয়েকজন ফুটবলার খেলছেন ক্লাবটিতে। পাশাপাশি আছেন কোস্টারিকার হয়ে বিশ্বকাপে খেলা তারকা কলিন্দ্রেস।

.দেশের সর্বত্র বন্দর নগর হিসেবে খ্যাতি আছে চট্টগ্রামের। অবশ্য তার পাশাপাশি খেলাধুলায়ও এগিয়ে যেতে চায় শহরটি। সকাল থেকে আউটার স্টেডিয়ামে বিভিন্ন ক্লাবের হয়ে ক্রিকেট-ফুটবল অনুশীলন করে স্থানীয় ছেলেমেয়েরা। বসয়ভিত্তিক টুর্নামেন্টও বিভিন্ন সময় আয়োজিত হচ্ছে চট্টগ্রামে। চট্টগ্রাম যেন ফুটবল নিয়ে এগিয়ে যায় তেমনটি চান চট্টগ্রাম আবাহনীর তরুণ মিডফিল্ডার কৌশিক বড়ুয়া।

.শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ যেন ধারাবাহিকভাবে আয়োজিত হয় এবং পাশাপাশি দেশের ফুটবল আরো এগিয়ে যায় সে ব্যাপারে তিনি বলেন, ‘শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ যেন নিয়মিত আয়োজিত হয়। যাতে করে বাংলাদেশের ফুটবলাররা আরো অভিজ্ঞ হয়ে ওঠে। পাশাপাশি আরো টুর্নামেন্ট হোক। এতে দেশের ফুটবলই উপকৃত হবে। ’

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa