ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কোহলি, এগিয়েছেন সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কোহলি, এগিয়েছেন সাকিব স্মিথ ও কোহলি: ছবি-সংগৃহীত

আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে থাকা স্টিভেন স্মিথের চেয়ে মাত্র এক রেটিং পয়েন্ট পিছিয়ে আছেন বিরাট কোহলি। ৯৩৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ভারতীয় অধিনায়ক। শীর্ষে থাকা অজি ব্যাটসম্যান স্মিথের পয়েন্ট ৯৩৭।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান তিন ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে নিজের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন কোহলি। পুনে টেস্টে তিনি অপরাজিত ছিলেন ২৫৪ রানে।

যার ফলে স্মিথের সঙ্গ ব্যবধানটা কমিয়ে এনেছেন ৩০ বছর বয়সী তারকা।  

এই মহাকাব্যিক ইনিংস খেলার আগে ১০ ইনিংস সেঞ্চুরি বঞ্চিত ছিলেন কোহলি। যার ফলে ২০১৮ সালের জানুয়ারির পর প্রথমবারের মতো ৯০০ এর নিচে নেমে যায় তার রেটিং পয়েন্ট। তবে ২০১৮ সালের আগস্টের পর ক্যারিয়ার সেরা র‌্যাটিং নিয়ে পুনরায় স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন তিনি। এর আগে সর্বোচ্চ ৯৩৭ রেটিং পয়েন্ট ছিল তার।  

কোহলির সুযোগ থাকছে স্মিথকে টপকানোর। রাঁচিতে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের শেষ টেস্টের পর সিংহাসন দখল করতে পারেন টিম ইন্ডিয়া অধিনায়ক। রাঁচি টেস্ট শুরু হবে ১৯ অক্টোবর।  

কোহলি ছাড়াও টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মায়াঙ্ক আগরওয়ালের। প্রোটিয়াদের বিপক্ষে বিশাখাপত্তমে ডাবল সেঞ্চুরি ও পুনে টেস্টে সেঞ্চুরি নিয়ে সেরা বিশে জায়গা করে নিয়েছেন ভারতীয় ওপেনার। ৮ ধাপ এগিয়ে ১৭তম স্থান দখল করেছেন আগরওয়াল।  

পুনে টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট নিয়ে টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে ১০ থেকে ৭ম স্থানে বসেছেন রবিনচন্দ্র অশ্বিন। অন্যদিকে তিন ধাপ পিছিয়ে আটে নেমে গেছেন প্রোটিয়া বোলার ভারনন ফিল্যান্ডার। এছাড়া ছয় ধাপ এগিয়ে ২৫তম স্থানে বসেছেন উমেশ যাদব।  

বাংলাদেশিদের মধ্যে টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে একধাপ এগিয়ে ২০তম স্থানে আছেন সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট ৬৩৩। ব্যাটসম্যানদের তালিকায় আগের ২৩তম স্থান দখলে রেখেছেন তামিম ইকবাল।  

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad