ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিপিএলে লেগ স্পিনার, ১৪০ প্লাস গতির পেসার বাধ্যতামূলক

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
বিপিএলে লেগ স্পিনার, ১৪০ প্লাস গতির পেসার বাধ্যতামূলক ফাইল ছবি

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের পরবর্তী আসর থেকে নতুন নিয়ম চালু হচ্ছে। প্রতিটি দলে কমপক্ষে একজন লেগ স্পিনার ও একজন ফাস্ট বোলার (যার বলের গতি ১৪০ কিলোমিটারের বেশি) রাখা বাধ্যতামূলক। তবে এই নিয়ম শুধু বিদেশি খেলোয়াড়দের ক্ষেত্রে প্রযোজ্য হচ্ছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক মাহবুবুল আনাম এমনটাই জানিয়েছেন।

শুধু ফাস্ট বোলার ও লেগ স্পিনারই নয়, আসন্ন আসরে প্রতিটি দলে একজন করে বিদেশি কোচ, ফিজিও এবং ট্রেনার রাখাও বাধ্যতামূলক করা হচ্ছে। স্থানীয় কোচরা বিদেশি কোচদের সহকারী হিসেবে কাজ করতে পারবেন।

আর প্রতিটি দলের টিম ডিরেক্টর হিসেবে একজন বিসিবি পরিচালককে নিয়োগ দেওয়াও বাধ্যতামূলক করা হয়েছে।

১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করতে সক্ষম এমন বোলার এবং লেগ স্পিনার রাখার সিদ্ধান্তের পেছনে ভূমিকা রেখেছে টিম ম্যানেজমেন্ট। মাহবুবুল আনামের মতে, আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের সামর্থ্যের কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মাহবুবুল আনাম বলেন, ‘টি-টোয়েন্টিতে বাংলাদেশের ক্রিকেটারদের উন্নতির কথা ভেবে এবারের বিপিএলে এমন সব নিয়ম যুক্ত করছে বিসিবি। আমরা চাই যেন আমাদের ব্যাটসম্যান ও বোলাররা পূর্ণ সুযোগ পায় (ফাস্ট বোলার ও লেগ স্পিনাদের বিপক্ষে)। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিপিএলে এমনটা সম্ভব হতো না। ’

এদিকে বিপিএলের ড্রাফটে যুক্ত হতে বিসিবি প্রায় ৪০০ খেলোয়াড় আবেদন করেছেন বলে জানা গেছে। এছাড়া অনেক কোচও এই তাদের আগ্রহ প্রকাশ করেছেন। এবারের আসরে প্রতিটি দল নিজস্ব স্পন্সর নিতে পারবে। দলগুলো ড্রাফটের বাইরে থেকেও খেলোয়াড় কিনতে পারবে সেই ব্যবস্থাও রাখা হচ্ছে।  

তবে এবারের বিপিএলে সমস্যা হয়ে দেখা দিতে পারে বিদেশি খেলোয়াড়দের সঙ্গে স্থানীয় খেলোয়াড়দের মধ্যে আয়ের বৈষম্য। যদিও বিসিবি জানিয়েছে, বিপিএলের ২০১৯-২০ আসরে মূলত স্থানীয় খেলোয়াড়দের ফোকাস করা হবে। কিছুদিন আগে এই বিষয়ে বিসিবি’র পরিচালক খালেদ মাহমুদ জানিয়েছেন, ‘খেলোয়াড়দের টাকা নিয়ে ভাবার দরকার নেই। আমরা বিষয়টা মাথায় নিয়েই কাজ করছি। বেতন অবশ্যই মানানসই হবে। ’

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।