bangla news

ব্র্যাডম্যান-টেন্ডুলকারের রেকর্ড ভেঙে দিলেন কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১১ ৪:১৮:১১ পিএম
হাস্যমুখে কোহলি: ছবি-সংগৃহীত

হাস্যমুখে কোহলি: ছবি-সংগৃহীত

ব্যাট হাতে রেকর্ড ভাঙার ক্ষেত্রে জুড়ি নেই বিরাট কোহলির। এবার পুনেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় টেস্টে ডাবল সেঞ্চুরি করে তিনি ছুঁয়েছেন বেশ কয়েকটি মাইলফলক। যার মধ্যে আছে অজি কিংবদন্তি ডন ব্রাডম্যানের একটি রেকর্ড। 

টেস্টে চলতি বছরে প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন কোহলি। কেবল শতকের দেখা পেয়ে থেমে যাননি ভারতীয় অধিনায়ক। সপ্তমবারের মতো উদযাপন করেছেন ডাবল সেঞ্চুরি। তার আগে ১৫০ রানের ঘরে পৌঁছে কোহলি ভেঙে দিয়েছেন ব্র্যাডম্যানের রেকর্ড। 

সাদা পোশাকের ক্রিকেটে অধিনায়ক হিসেবে এতদিন ধরে সবচেয়ে বেশি ১৫০ রানের ইনিংস ছিল ব্র্যাডম্যানের। এবার অধিনায়ক হিসেবে নবম বারের মতো ১৫০ রানের উপরে ইনিংস খেললেন কোহলি। অধিনায়ক হিসেবে সাতবার করে ১৫০ রানের উপরে ইনিংস খেলেছেন মাইকেল ক্লার্ক, মাহেলা জয়াবর্ধনে, ব্রায়ান লারা এবং গ্রায়েম স্মিথ। 

ডাবল সেঞ্চুরি করে কোহলি পেছনে ফেলেছেন ভারতের দুই কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও বীরেন্দ্র শেবাগকে। দুই সাবেক তারকা লাল বলের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেছেন ছয়বার করে। কোহলি দেখা পেলেন সাতটি ডাবল সেঞ্চুরির। যা কিনা ভারতের হয়ে সর্বোচ্চ। ভারতের হয়ে ৫টি ডাবল সেঞ্চুরি করেছেন রাহুল দ্রাবিড়। সুনীল গাভাস্কার করেছেন ৪টি। 

এছাড়া নিজের সপ্তম ডাবল সেঞ্চুরিতে কোহলি ছুঁয়ে ফেলেছেন ওয়ালি হ্যামন্ড ও মাহেলা জয়াবর্ধনেকে। টেস্টে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরির দিক দিয়ে বিশ্বে চতুর্থ স্থানে আছেন ৩০ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান। সর্বোচ্চ ১২টি ডাবল সেঞ্চুরি আছে ব্র্যাডম্যানের। কুমার সাঙ্গাকারা করেছেন ১১টি ডাবল সেঞ্চুরি। তৃতীয় স্থানে থাকা লারার ডাবল সেঞ্চুরি ৯টি। 

একের পর এক রেকর্ড গড়ার দিনে কোহলি পেয়েছেন টেস্টে ৭ হাজার রানের দেখা। ভারতের হয়ে তৃতীয় দ্রুততম এবং বিশ্বে চতুর্থতম ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি। টিম ইন্ডিয়ার হয়ে এই মাইলফলক স্পর্শের ক্ষেত্রে তার ওপরে আছেন শেবাগ ও শচীন। 

টেস্টে ৭ হাজার রান সংগ্রহের ক্ষেত্রে সবার ওপরে আছেন ওয়ালি হ্যামন্ড। সাবেক ইংলিশ তারকার লেগেছিল ১৩১ ইনিংস। শেবাগের লেগেছে ১৩৪ ইনিংস। ১৩৬ ইনিংস লেগেছে শচীনের। গ্যারি সোবার্স, সাঙ্গাকারা ও কোহলির লেগেছে সমান ১৩৮ ইনিংস। 
এখানেই শেষ নয় কোহলির কীর্তি। ভারতের জার্সিতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ৪০টি আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক হয়েছেন কোহলি। আর একটি সেঞ্চুরি পেলেই তিনি ছুঁয়ে ফেলবেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে। অধিনায়ক হিসেবে ৩৩টি আন্তর্জাতিক সেঞ্চুরি নিয়ে তৃতীয় স্থানে আছেন গ্রায়েম স্মিথ।

এছাড়া অধিনায়ক হিসেবে ভারতের হয়ে টেস্টে সর্বোচ্চ সংগ্রহের তালিকায় শীর্ষে ওঠে এসেছেন কোহলি। পেছনে ফেলেছেন সুনীল গাভাস্কারকে। টিম ইন্ডিয়ার হয়ে টেস্টে ২৪২৬ রান নিয়েছেন গাভাস্কার। 

এই প্রতিবেদন লেখা পযর্ন্ত কোহলির ডাবল সেঞ্চুরির উপর ভর করে পুনে টেস্টের দ্বিতীয় দিনে স্কোরবোর্ডে ৫ উইকেটে ৬০১ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক ভারত। কোহলি ৩৩৬ বল খেলে অপরাজিত ছিলেন ২৫৪ রানে। তার মহাকাব্যিক ইনিংসটি সাজানো ছিল ৩৩ চার ২ ছক্কায়।   

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
ইউবি/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-11 16:18:11