ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

স্যান ম্যারিনোকে গোল বন্যায় ভাসিয়ে ইউরোতে বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
স্যান ম্যারিনোকে গোল বন্যায় ভাসিয়ে ইউরোতে বেলজিয়াম জয়ের ফলে প্রথম দল হিসেবে ইউরোতে খেলা নিশ্চিত করলো বেলজিয়াম-ছবি:সংগৃহীত

ইউরো ২০২০ বাছাইপর্বের ম্যাচে স্যান ম্যারিনোকে গোল বন্যায় ভাসালো বেলজিয়াম। ‘আই’ গ্রুপে রোমেলু লুকাকুর জোড়া গোলে প্রতিপক্ষকে ৯-০ গোলে উড়িয়ে দেয় দলটি। আর এই জয়ের ফলে প্রথম দল হিসেবে ইউরোতে খেলা নিশ্চিত করলো রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা। আর নিজ দেশের প্রথম ফুটবলার হিসেবে জাতীয় দলের জার্সিতে ৫০ গোল করার কীর্তি গড়লেন লুকাকু।

বৃহস্পতিবার প্রথমার্ধেই ছয় গোলে এগিয়ে যায় বেলজিয়াম। পরে বিরতির পর করে আরও তিন গোল।

লুকাকু ২৮ ও ৪১ মিনিটে নিজের জোড়া গোল পূর্ণ করেন। দলের হয়ে আরও একটি করে গোল করেন নেসার চাদলি, টবি আল্ডেরওয়ারেল্ড, ইউরি তিলেমাসান, ক্রিস্তিয়ান বেনতেক, ইয়ারি ভারচাসেরান ও তিমোথি ক্যাসটাঙ্গে। এছাড়া ম্যারিনোর ক্রিস্তিয়ান ব্রোলি আত্মঘাতি গোল করেন।

গ্রুপে সাত ম্যাচের সবকটিতে জিতে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও মজবুত করলো বেলজিয়াম। একই গ্রুপের অন্য ম্যাচে স্কটল্যান্ডকে ৪-০ গোলে হারিয়ে রাশিয়া ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে।

নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে পিছিয়ে থেকেও শেষ দিকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে রোমাঞ্চকর জয় তুলে নিয়েছে ‘সি’ গ্রুপের ন্যাদারল্যান্ডস। ঘরের মাঠে মেমফিস ডিপাইয়ের জোড়া গোলে ৩-১ ব্যবধানে জয় পায় ডাচরা। দলের হয়ে অন্য গোলটি করে লুক ডি ইয়ং। পাঁচ ম্যাচে চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে নেদারল্যান্ডস। দ্বিতীয় স্থানে থাকা জার্মানির পয়েন্টও সমান ১২। তবে গ্রুপে প্রথম চার ম্যাচ জেতার পর টানা দুই ম্যাচ হারল নর্দার্ন আয়ারল্যান্ড। ছয় ম্যাচে তাদের পয়েন্টও ১২, তৃতীয় স্থানে আছে তারা।

এদিকে ক্রোয়েশিয়া ‘ই’ গ্রুপে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে। ১০ জনের দলে পরিণত হওয়া হাঙ্গেরিকে ৩-০ গোলে হারিয়েন লুকা মদ্রিচরা। মদ্রিচ লিড এনে দেওয়ার পর ব্রুনো পেতকোভিচের জোড়া গোল জয় নিশ্চিত জয় গত বিশ্বকাপের রানার্সআপদের।

নিজেদের গ্রুপে ছয় ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ক্রোয়েশিয়া। অন্য ম্যাচে ওয়েলসের সঙ্গে ১-১ ড্র করা স্লোভাকিয়া ১০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে।

বাংলাদেশ সময়: ০৪৪০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।