bangla news

মুখোমুখি আর্জেন্টিনা-জার্মানি: কে এগিয়ে?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০৯ ১২:৩৮:১১ পিএম
প্রীতি ম্যাচে মুখোমুখি আর্জেন্টিনা-জার্মানি/ছবি: সংগৃহীত

প্রীতি ম্যাচে মুখোমুখি আর্জেন্টিনা-জার্মানি/ছবি: সংগৃহীত

২০১৪ বিশ্বকাপ ফাইনালের ক্ষত আজও বয়ে বেড়াচ্ছে আর্জেন্টানা। এবার সেই স্বপ্নভঙ্গের স্মৃতি ভোলার একটা সুযোগ পাচ্ছেন লিওনেল স্কালোনির শিষ্যরা। ডর্টমুন্ডের মাঠে জার্মানির আতিথ্য নিচ্ছে আর্জেন্টিনা। আজ বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে মাঠে গড়াবে প্রীতি ম্যাচটি।

রিও ডে জেনেরিও’র ওই ফাইনালের পর জোর ধাক্কা খেয়েছিল আলবিসেলেস্তেরা। বিশ্বকাপের পর দুই কোপা আমেরিকা আসর শেষে দলের অধিনায়ক মেসির হঠাৎ অবসর আর ইউ-টার্ন ছিল সবচেয়ে আলোচিত বিষয়। তাছাড়া দলের বেশ কয়েকজন সিনিয়র খেলোয়াড়ও জাতীয় দল থেকে অবসর নিয়েছেন। বর্তমান দলটিতে তাই নতুন আর তরুণ তারকার আধিক্য।  

এই ম্যাচটাকে ২০১৪ বিশ্বকাপ ফাইনালের ‘রি-ম্যাচ’ বলা হলেও মার্কোস রোহো ছাড়া আর কেউ এই দলে নেই। তিন মাস নিষেধাজ্ঞার কারণে দলে নেই দলের প্রাণভোমরা মেসি। দুই সিনিয়র তারকা আনহেল দি মারিয়া ও সার্জিও আগুয়েরোকেও ডাকেননি স্কালোনি। 

স্কালোনির দলে আছেন এক ঝাঁক নতুন ও তরুণ তারকা। আক্রমণভাগের নেতৃত্বে থাকছেন ইন্টার মিলানের তরুণ ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস। সঙ্গে থাকছেন জুভেন্টাস তারকা পাওলো দিবালা। বিশ্বকাপ বাছাইপর্বকে সামনে রেখে দলে জায়গা দেওয়া হয়েছে দোমিঙ্গুয়েস, নিকোলাস গঞ্জালেস, মাতিয়াস ভার্গাসের মতো তরুণদের।

অন্যদিকে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জেতার স্বাদ পাওয়া পর থেকে জার্মানির অবস্থাও খুব একটা ভালো নয়। রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার আগ পর্যন্ত অবশ্য দলটিকে বিশ্বের অন্যতম সেরা বলা হচ্ছিল। কিন্তু আসর শুরু হতেই সব হিসাব পাল্টে যায়। 

আর্জেন্টিনার মতোই জার্মানিও অধিকাংশ সিনিয়র তারকাদের হারিয়েছে। ফলে দলে যুক্ত হয়েছেন বেশ কয়েকজন নতুন মুখ। এই ম্যাচটি লো’র শিষ্যদের জন্য ২০২০ ইউরোর প্রস্তুতির উপলক্ষ। এজন্য ইনজুরি ঝুঁকি এড়াতেই নতুনদের কাজে লাগাতে চাইছে জার্মানি। ফলে দলে নেই মিডফিল্ডার টনি ক্রুস, লেরয় সানে ও লিওন গোরেৎস্কা, ডিফেন্ডার আন্টোনিও রুডিগার ও মাথিয়াস গিন্টার ও ফরোয়ার্ড টিমো ভের্নার।

পরিসংখ্যানের বিচারে কিন্তু জার্মানির চেয়ে এগিয়ে আর্জেন্টিনা। দুই দল এখন পর্যন্ত ২২ ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে আর্জেন্টিনা জিতেছে ১০ ম্যাচে। জার্মানি জিতেছে ৮টিতে আর ড্র ৪টি ম্যাচে। বিশ্বকাপের পর প্রীতি ম্যাচে ৪-২ গোলের জয়সহ ৩টি প্রীতি ম্যাচেই জয় পেয়েছে আর্জেন্টিনা। আর জার্মানির ৩ জয় বিশ্বকাপে।

জার্মানির সম্ভাব্য একাদশ: মার্ক আন্দ্রে-টের স্টেগান (গোলরক্ষক), লোকাস ক্লোস্টেরমান, নিকলাস সুলে, ইয়োনাথান টাহ, মার্সেল হ্যালস্টেনবার্গ, ইকাই গুন্দোগান, জশোয়া কিমিচ, নেবরি, মার্কো রিউস, ইউলিয়ান ব্রান্ট, কাই হাভেরৎজ।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: আগুস্তিন মার্চেসিন, হুয়ান ফইথ নিকোলাস ওতামেন্দি, মার্কোস রোহো, নিকোলাস তাগলিয়াফিকো, লেয়ান্দ্রো পারেদেস, রবের্তো পেরেইরা, রদ্রিগো দে পল, আনহেল কোররেয়া, লাউতারো মার্তিনেস, পাওলো দিবালা।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল জার্মানি আর্জেন্টিনা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-09 12:38:11