ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

জাদেজাকে জায়গা ছেড়ে দিলেন সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৯
জাদেজাকে জায়গা ছেড়ে দিলেন সাকিব সাকিব ও জাদেজা: ছবি-সংগৃহীত

টেস্ট অলরাউন্ডার র্যাংকিংয়ের তালিকায় সাকিব আল হাসানকে টপকে গেছেন রবীন্দ্র জাদেজা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্টের দুই ইনিংসে ৭০ রান এবং ৬ উইকেট নিয়ে ৩৯৮ র্যাটিং পয়েন্ট নিয়ে ভারতীয় তারকা উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে নেমে যাওয়া সাকিবের রেটিং ৩৯৭। ৪৭২ রেটিং নিয়ে দীর্ঘদিন ধরে টেস্ট অলরাউন্ডারের শীর্ষস্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

বিশাখাপত্তমের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে ৮ উইকেটে নিয়ে টেস্ট বোলারদের র্যাংকিংয়ে শীর্ষে দশে ফিরেছেন রবিনচন্দ্র অশ্বিন। ভারতীয় অফ-স্পিনার চার ধাপ এগিয়ে ১৪ থেকে ১০ নাম্বার স্থান দখল করেছেন।

তবে টেস্ট ব্যাটসম্যান র্যাংকিংয়ে সবচেয়ে বড় লাফ দিয়েছেন রোহিত শর্মা। সাদা পোশাকে প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে প্রোটিয়াদের বিপক্ষে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করে ব্যাটসম্যানদের র্যাংকিংয়ে ৩৬ থেকে ১৭ নাম্বারে জায়গা করে নিয়েছেন তিনি। এছাড়া ক্যারিয়ার সেরা ২১৫ রানের ইনিংস খেলে ৩৮ থেকে ২৫ নাম্বারে ওঠে এসেছেন মায়াঙ্ক আগরওয়াল।

ভারতীয় পেসার মোহাম্মদ শামি দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে দুই ধাপ এগিয়ে টেস্ট বোলারদের র্যাংকিংয়ে ১৬তম স্থানে জায়গা করে নিয়েছেন।

সতীর্থদের র্যাংকিংয়ে উন্নতি হলেও পয়েন্ট হ্রাস পেয়েছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির। ২০১৮ সালের জানুয়ারির পর প্রথমবারের ৯০০ পয়েন্টের নিচে নেমে গেছেন তিনি। টেস্টে শীর্ষে থাকা স্টিভেন স্মিথের সঙ্গে কোহলির পয়েন্ট ব্যবধান এখন ৩৮।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।