ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রোহিতের ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে দিনশেষে এগিয়ে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৯
রোহিতের ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে দিনশেষে এগিয়ে ভারত সেঞ্চুরি উদযাপন করছেন রোহিত: ছবি-সংগৃহীত

বিশাখাপত্তমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। তার ‘ব্যাক ‍টু ব্যাক’ সেঞ্চুরিতে প্রোটিয়াদের বিপক্ষে ৩৯৫ রানের লক্ষ্য দিয়েছে স্বাগতিক দল। লক্ষ্য তাড়া করতে নেমে ১ উইকেটে ১১ রান নিয়ে চতু্র্থ দিন শেষ করেছে প্রোটিয়ারা। জয়ের জন্য সফরকারীদের দরকার আরো ৩৮৪ রান। ভারতের দরকার ৯ উইকেট। 

শনিবার (০৫ অক্টোবর) প্রথম ইনিংসে ৮ উইকেটে ৩৮৫ রানে তৃতীয় দিন শেষ করা প্রোটিয়ারা চতুর্থ দিনে গুটিয়ে যায় ৪৩১ রানে।   

এরপর দ্বিতীয় ইনিংস শুরু করে দ্রুত রান সংগ্রহের জন্য ছুটতে থাকে ভারত।

দলীয় ২১ রানে প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান ওপেনার মায়াঙ্ক আগারওয়ালকে (৭) হারালেও রানের চাকা সচল রাখেন রোহিত ও চেতেশ্বর পুজারা। দুজনের ১৬৯ রানের জুটি ভাঙেন ভারনন ফিল্যান্ডার। পুজারা সাজঘরে ফিরেন ৮১ রানে।  

এরপর রবীন্দ্র জাদেজাকে নিয়ে সেঞ্চুরির পথে এগিয়ে যান রোহিত। তুলে নেন টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ও চলমান টেস্টের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি। প্রথম ইনিংসে ১৭৬ রান করেছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে দলীয় ২৩৯ রানের মাথায় ও ১৪৯ বলে ব্যক্তিগত ১২৭ রানে কেশভ মহারাজের বলে আউট হন তিনি। তার ইনিংসটি সাজানো ছিল ১০ চার ও ৭ ছক্কায়।  

বড় টার্গেট দেওয়ার আশায় ঝড়ো ব্যাটিং করতে থাকেন জাদেজা ও অধিনায়ক বিরাট কোহলি। ৪০ রানে জাদেজা বোল্ড হন কাগিসো রাবাদার বলে। কোহলির ৩২ ও আজিঙ্কা রাহানের ২৭ রানে ভর করে দ্বিতীয় ইনিংসে ৩২৩ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। প্রথম ইনিংসে তারা ৭ উইকেটে ৫০২ রান করেছিল।  

প্রোটিয়াদের হয়ে দুই উইকেট নিয়েছেন মহারাজ। একটি করে উইকেট নিয়েছেন ফিল্যান্ডার ও রাবাদা।  

দিনের শেষ দিকে বড় লক্ষ্যে দ্বিতীয় ইনিংস শুরু করে হোঁচট খেয়েছে দক্ষিণ আফ্রিকা। দলীয় ৪ রানে তারা হারিয়েছে প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ওপেনার ডিন এলগারকে (২)। শেষ পযর্ন্ত ৮.৪ ওভার ব্যাট করে ১১ রানে চতুর্থ দিনের ইতি টেনেছে সফরকারীরা। আগামীকাল শেষ ও পঞ্চম দিন শুরু করবেন দুই অপরাজিত ব্যাটসম্যান এইডেন মার্করাম (৩) ও থিওনিস ডি ব্রুইন (৫)।

এদিকে ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে কয়েকটি রেকর্ড গড়েছেন রোহিত। ঘরের মাটিতে টেস্টে ৭টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলে তিনি ভেঙে দিয়েছেন রাহুল দ্রাবিড়ের রেকর্ড। ১৯৯৭-৯৮ সালে ঘরের মাটিতে ৬টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছিলেন দ্রাবিড়।  

এছাড়া টেস্ট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ওপেনিংয়ে নেমে পরপর দুই ইনিংসে সেঞ্চুরি করেছেন রোহিত। ভারতের হয়ে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করে তিনি জায়গা করে নিয়েছেন একটি এলিট তালিকায়। তার আগে টিম ইন্ডিয়ার জার্সিতে টেস্টে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করেছিলেন বিজয় হাজারে, সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে।  

ভারতের হয়ে এক টেস্টে ১৩টি ছ্ক্কা মেরে তিনি ভেঙে দিয়েছেন সাবেক তারকা নভোজিৎ সিধুর রেকর্ড। আগে এক টেস্টে সর্বোচ্চ ৮টি ছ্ক্কা মেরেছিলেন সিধু।  

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।