ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কাতার পরীক্ষার আগে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৯
কাতার পরীক্ষার আগে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ ভুটানের বিপক্ষে গোলদাতা ইয়াসিন খানকে নিয়ে সতীর্থদের উল্লাস: ছবি-শোয়েব মিথুন

প্রথম ম্যাচে ভুটানকে হারিয়ে নিজেদের হারানো আত্মবিশ্বাস খুঁজে পেয়েছিল বাংলাদেশ। এবার দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও দেখা গেল সেই আত্মবিশ্বাসী লাল-সবুজদের। ইয়াসিন খানের জোড়া গোলে ভুটানকে ২-০ ব্যবধানে হারিয়েছে জামাল ভূঁইয়ার দল। পুরো ম্যাচ জুড়েই আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়েছে জেমি ডে’র শিষ্যরা।

বৃহস্পতিবার (০৩ অক্টেবর) সন্ধ্যা ৭টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচটিতে অবশ্য শুরুর দিকে দুই দলই সমান আধিপত্য দেখায়। প্রথম ম্যাচে বৃষ্টির কারণে মাঠের দুরবস্থার জন্য ভুটানের খেলতে সমস্যা হলেও এই ম্যাচে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে তারা।

 

তবে বাংলাদেশ একটু বেশি এগিয়ে ছিল আক্রমণের দিক দিয়ে। বেশ কয়েকবার ভুটনের রক্ষণে হানা দেয় স্বাগতিকরা। শুরুতে অবশ্য একটু ধাক্কা খায় জেমি ডে’র দল। ইনজুরির কারণে মাঠ ছাড়েন সুশান্ত ত্রিপুরা।  

বাংলাদেশ বনাম ভুটানের প্রীতি ম্যাচের মধ্যকার বল দখলের লড়াই: ছবি-শোয়েব মিথুনসাফল্য পেতে অবশ্য বেশি সময় লাগেনি বাংলাদেশের। ম্যাচের ২৩ মিনিটে বদলি হিসেবে নামা রায়হান হাসানের লম্বা থ্রু থেকে হেড দিয়ে গোল করে স্বাগতিক দর্শকদের আনন্দে ভাসান ডিফেন্ডার ইয়াসিন খান।

৩০ মিনিটে আরেকটি গোলের সুযোগ হাতছাড়া হয় বাংলাদেশের। নেওয়াজ জীবনের হেড গোলপোস্টে লেগে ফিরে আসে। এর দুই মিনিট পর অবশ্য সমতায় ফেরার সুযোগ পেয়েছিল ভুটান। নিশ্চিত গোল থেকে স্বাগতিকদের রক্ষা করেন গোলরক্ষক শহিদুল আলম।

বাংলাদেশের খেলোয়াড়ের নেওয়া শট ঠেকিয়ে দিচ্ছেন ভুটানের গোলরক্ষক: ছবি-শোয়েব মিথুন বিরতির পর আক্রমণের ধার আরও বাড়ায় জেমি ডে’র শিষ্যরা। ৪৬ মিনিটে বাংলাদেশের ইব্রাহিম পেনাল্টি বক্সের ভেতরে গোল লাইনের কাছ থেকে একটি শট নেন। কিন্তু তা চলে যায় প্রতিপক্ষের গোলপোস্টের বাইরে।

৫৭ মিনিটে কর্নার থেকে পাওয়া একটি বল গোললাইনের কাছ থেকে গোল করতে ব্যর্থ হয় বাংলাদেশ। ৬০ মিনিটে ভুটানের গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন সুফিল।

৬৪ মিনিটে পেনাল্টি বক্সের সামন্য বাইরে থেকে অধিনায়ক জামাল ভূঁইয়ার দারুণ একটি শট ভুটানের গোলরক্ষক ফিরিয়ে দেন।

এর পরের মিনিটেই আবারও সফল্যের দেখা পায় স্বাগতিকরা। পেনাল্টি বক্সের ডান পাশ থেকে ইব্রাহিমের বাড়িয়ে দেওয়া বলে শেষ মুহুর্তে হেড দিয়ে আবারও গোল করেন ইয়াসিন।

বাংলাদেশ বনাম ভুটানের বল দখলের লড়াই: ছবি-শোয়েব মিথুন৭৪ মিনিটে পেনাল্টি বক্সের বাইরে থেকে সুফিলের নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৮৪ মিনিটে ইব্রাহিমের শট ফিরিয়ে দেন ভুটানের গোলরক্ষক।

ম্যাচ শেষে মাঠ ছাড়ছে বাংলাদেশ-ভুটানের খেলোয়াড়রা: ছবি-শোয়েব মিথুনএরপর বাকিটা সময় আর ব্যবধান বাড়াতে না পারলে শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জেমি ডে’র শিষ্যরা। কাতারের বিপক্ষে ম্যাচের আগে তাই পূর্ণ আত্মবিশ্বাস ফিরে পেলো বাংলাদেশ।

জোড়া গোল করে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন ইয়াসিন খান।

বাংলাদেশে সময়: ২১১৩ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৯
আরএআর/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।