ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ভুটানের বিপক্ষে জিতে কাতারের মুখোমুখি হতে চায় বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৯
ভুটানের বিপক্ষে জিতে কাতারের মুখোমুখি হতে চায় বাংলাদেশ কোচ জেমি ডে'র অধীনে অনুশীলন করছে বাংলাদেশ দল-ছবি: বাংলানিউজ

২০২২ বিশ্বকাপ বাইছপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে কাতারের মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে ভুটানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে জেমি ডে'র শিষ্যরা। দুই প্রীতি ম্যাচকে সামনে রেখে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে বাংলাদেশ দলের অনুশীলন। ভুটানের বিপক্ষে জিতেই কাতারের মুখোমুখি হতে চায় বাংলাদেশ।

কাতার আর ভারত দুই দলই বাংলাদেশের চেয়ে অনেক শক্তিশালী। তাই দুই কঠিন ম্যাচের কথা ভেবে চাপ না নিয়ে দলের ফুটবলারদের উপভোগ করে খেলা পরামর্শ দিয়েছেন বাংলাদেশ দলের প্রধান কোচ জেমি ডে।

ভুটানের বিপক্ষে ঘরের মাঠে দুটি প্রস্তুতি ম্যাচ দিয়ে আত্মবিশ্বাসটা ফিরে পেতে চায় লাল-সবুজের দলটি।

জেমি ডে বলেন, ‘ভুটানের বিপক্ষে ম্যাচ দুটি থেকে আত্মবিশ্বাস পেতে চাই। যেটা কাতার ও ভারত ম্যাচের জন্য কাজে লাগবে। র‌্যাঙ্কিংয়ের উন্নতি করতে হলেও ম্যাচ দুটি জিততে চাইব। জিততে পারলে কিছু রেটিং পয়েন্ট পাব আমরা। আর এখনই কাতার ম্যাচ নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। হাতে এখনও অনেক সময়  আছে। ভুটানের বিপক্ষে ম্যাচটা নিয়ে ভাবতে চাই। তারপর কাতার নিয়ে ভাবা যাবে। ’

প্রধান কোচ আরও বলেন, ‘শক্তিশালী দলের বিপক্ষে খেলতে গেলে চাপ থাকবেই। কাতার ও ভারত অনেক শক্তিশালী দল। তাদের বিপক্ষে ম্যাচেও চাপ নিতে হবে। কিন্তু সেই চাপ উপভোগ করতে হবে আমাদের। প্রতি-আক্রমণনির্ভর ফুটবলের সঙ্গে মানিয়ে নিতে আমাদের আরও সময় প্রয়োজন। তবে গুরুত্বপূর্ণ বিষয় হলো দলে যারা আছে তাদের সবারই নিজেদের সামর্থ্যের সর্বোচ্চটুকু দেওয়ার ক্ষমতা আছে। ’

এদিকে ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন মিডফিল্ডার মাসুক মিয়া জনি। আফগানদের বিপক্ষে ১-০ গোলে হেরে যাওয়া ম্যাচেও খেলতে পারেননি তিনি। তার পরিবর্তে তিন বছর পর দলে ডাক পেয়েছেন রায়হান হাসান।

আগামী ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইপর্বে কাতারের মুখোমুখি হবে বাংলাদেশ। আর ১৫ অক্টোবর কলকাতায় ভারতের বিপক্ষে নামবে জেমির শিষ্যরা।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।