ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মুশফিকের চেয়ে লিটন ভালো ফিল্ডার: ডমিঙ্গো 

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
মুশফিকের চেয়ে লিটন ভালো ফিল্ডার: ডমিঙ্গো  রাসেল ডমিঙ্গো: ছবি-শোয়েব মিথুন

গেল বিশ্বকাপে বাংলাদেশ দলের ফিল্ডিং নিয়ে নানা ধরনের সমালোচনা হয়েছে। শুধু সমালোচনাই নয় মূলত এই ফিল্ডিংয়ের কারণেই বেশ ভুগতে হয়েছে বাংলাদেশকে। বাংলাদেশ দলের পারফরম্যান্স ভালো হলেও নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে বাজে ফিল্ডিংয়ের কারণেই হারতে হয় টাইগারদের। না হলে বিশ্বকাপের মঞ্চে সেমিফাইনালে খেললেও অবাক হওয়ার মতো কিছু হতো না।

বিশ্বকাপের পর ফিল্ডিং নিয়ে বেশ সচেতন হয়ে যায় বাংলাদেশ। আফগানিস্তান বিপক্ষে একমাত্র টেস্ট ‍ও ত্রিদেশীয় সিরিজের জন্য অনুশীলনের বেশিরভাগ সময় ফিল্ডিংয়ের পেছনে ব্যয় করে টাইগাররা।

বাংলাদেশ দলের প্রধান কোচও মনে করেন আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ জয়ে ফিল্ডিং বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে সীমিত ওভারের ম্যাচে এটা আরও বেশি কার্যকরি। ত্রিদেশীয় সিরিজে উইকেটের পেছনে মুশফিক বেশ কয়েকটি বল মিস করেন। তাই তার চাপ কমানোর জন্য কিপিংটাকে ছেড়ে দেওয়া নিয়ে প্রশ্ন ওঠে।

কিন্তু রাসেল ডমিঙ্গো বিষয়টি পুরোপুরি ‘না’ করে দেন। তার কাছে আউট ফিল্ডিংয়ের গুরুত্ব বেশি। ফাইনালের আগে সোমাবার (২৩ সেপ্টেম্বর) সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ডমিঙ্গো বলেন, ‘এই মূহুর্তে এটা নিয়ে কোনো চিন্তা-ভাবনা নেই আমাদের। লিটন ফিল্ডার হিসেবে মুশির (মুশফিক) চেয়ে ভালো যেটা আমরা উপভোগ করতে চাই। আমাদের দলে ভালো ফিল্ডার প্রয়োজন যারা ৬-৭ রান সেভ করতে পারবে। এটা খুবই গুরুত্বপূর্ণ। সীমিত ওভারের ক্রিকেটে এটা বেশি দরকার। লিটন-আফিফ-শান্ত এই ধরনের ফিল্ডার যারা রান সেভ করতে পারে। ক্রিকেটের সব ফরম্যাটেই দরকার এটা।

লিটনকে এই কারণেই উইকেটকিপিং করতে দেওয়া হয় না বলে জানান কোচ। এছাড়া উইকেটের পেছনে মুশফিককে রাখার কারণও জানান প্রধান কোচ। তিনি বলেন, ‘এটা একটা অন্যতম কারণ যে, সে (লিটন) ভালো ফিল্ডার। গত ম্যাচে মুশফিক দুই-তিনটা বল মিস করেছে কিন্তু স্ট্যাম্পের পিছনে সে ভালো। অভিজ্ঞ ক্রিকেটার মুশফিক। সে অধিনায়ককে বিভিন্ন সময়ে পরামর্শ দিতে পারে কারণ স্টাম্পের পেছন থেকে সবকিছুই ভালো ভাবে পর্যবেক্ষণ করতে পারে। ’

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
আরএআর/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।