ঢাকা, শুক্রবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০, ২৯ মহররম ১৪৪২

ক্রিকেট

চল্লিশে পা দিলেন ‘ইউনিভার্সাল বস’ গেইল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
চল্লিশে পা দিলেন ‘ইউনিভার্সাল বস’ গেইল ক্রিস গেইল-ছবি: সংগৃহীত

আধুনিক টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল। যিনি ‘ইউনিভার্সাল বস’ নামেই পরিচিত। তাকে বলা হয় ক্রিকেটের সবচেয়ে বড় ‘এন্টারটেইনার’।  আজ এই ‘শান্ত চেহারার বিধ্বংসী’ ক্যারিবীয় কিংবদন্তির ৪০তম জন্মদিন।

গেইলের ক্যারিয়ার এখনও চলমান। যদিও ২০১৯ বিশ্বকাপ শেষে অবসর গ্রহণের সিদ্ধান্ত জানিয়েছেন, কিন্তু ক্রিকেট তাকে এতোটাই আচ্ছন্ন করে রেখেছে যে এখনই ব্যাট-প্যাড তুলে রাখতে তার মন সায় দিচ্ছে না।

আর এই সিদ্ধান্ত বিশ্বের ক্রিকেটভক্তরা সাদরে গ্রহণও করেছে। কারণ, আরও কিছুদিন ভয়াল, দানবীয় ব্যাটিং দেখার রোমাঞ্চ উপভোগ করার শান্তি থেকে কেউ বঞ্চিত হতে চান না।

১৯৯৯ সালে ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় জ্যামাইকায় জন্ম নেওয়া গেইলের। ২০০০ সালে ইংল্যান্ডের বিপক্ষে হয় তার টেস্ট অভিষেক। এরপর ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে ১০৩ টেস্ট, ৩০১ ওয়ানডে ও ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। এমনকি একসময় দলের অধিনায়কও হয়েছিলেন। তবে ক্রিকেট বোর্ডের সঙ্গে ঝামেলায় না জড়ালে ম্যাচের সংখ্যা আরও বাড়তে পারতো।

গেইলের ব্যাটিংয়ের সবচেয়ে দৃষ্টিনন্দন বিষয় হলো ‘পাওয়ার হিটিং’। এই ‘পাওয়ার প্যাক’ ব্যাটিং তাকে সারা বিশ্বে ক্রিকেটভক্তদের প্রিয় তারকায় পরিণত করেছে। শুধু ভক্ত কেন, টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছেও তিনি ফেভারিট। সারা বিশ্বের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলার অভিজ্ঞতা আছে তার। বয়স ৪০ হলে কি হয়েছে, এখনও তার ব্যাটে ধার একটুও কমেনি।

গেইল বর্তমানে ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দলের হয়ে সর্বোচ্চ রানের মালিক (১০ হাজার ৪৮০ রান)। ভারতের বিপক্ষে সর্বশেষ সিরিজেই তিনি আরেক ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারাকে (১০ হাজার ৩৪৮ রান) ছাড়িয়ে গেছেন।  এছাড়া টেস্টে ট্রিপল সেঞ্চুরি, ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি ও টি-টোয়েন্টিতে সেঞ্চুরি হাঁকানো একমাত্র খেলোয়াড় তিনি।

এছাড়া গেইলের আরও কিছু অসাধারণ রেকর্ড নিচে দেওয়া হলো-

-    টেস্টে দুটি ট্রিপল সেঞ্চুরির মালিক গেইল, টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ট্রিপল সেঞ্চুরির মালিকদের তার অবস্থান যুগ্মভাবে দ্বিতীয়।
-    টি-টোয়েন্টিতে গেইলের সেঞ্চুরি আছে ২২টি। স্বাভাবিকভাবেই এই ফরম্যাটে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক এই বাঁহাতি।
-    গেইল একমাত্র ব্যাটসম্যান যিনি টেস্ট ম্যাচের প্রথম বলেই ছক্কা হাঁকিয়ে ইনিংস শুরু করেছেন।
-    গেইলের দখলে আছে টি-টোয়েন্টিতে সবচেয়ে বড় ইনিংস খেলার রেকর্ড। ৬৬ বলে অপরাজিত ১৭৫ রানের এই ইনিংসটি খেলার পথে ৩০ বলে সেঞ্চুরি স্পর্শ করেন তিনি, যা আবার টি-টোয়েন্টিতে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরিও।
-    আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার মালিক গেইল। তার ৫৩৪ ছক্কার বিপরীতে দ্বিতীয় স্থানে থাকা শহীদ আফ্রিদির ছক্কা ৪৭৬টি।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa