bangla news

ফিফা র‍্যাংকিং: পাঁচ ধাপ পেছালো বাংলাদেশ, তিনে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৯ ৭:১৪:০২ পিএম
.

.

ফিফার নতুন র‍্যাংকিংয়ে পাঁচ ধাপ পিছিয়ে ১৮৭তম স্থানে নেমে গেছে বাংলাদেশ। এক ধাপ পিছিয়ে তিনে নেমে গেছে ব্রাজিল। অন্যদিকে এক ধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছে ফ্রান্স। আর আগের মতোই শীর্ষে আছে বেলজিয়াম।

আন্তর্জাতিক ফুটবলের ব্যস্ততম কয়েক সপ্তাহ শেষে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ফিফার নতুন র‍্যাংকিং হালনাগাদ করা হয়েছে। এই সময়ে ৭৮টি প্রীতি, ৭৪টি মহাদেশীয় বাছাইপর্ব আর কাতার বিশ্বকাপের জন্য ৬০টি বাছাইপর্বের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। সবমিলিয়ে ২১২ ম্যাচ পর র‍্যাংকিংয়ে পরিবর্তন আনা হলো।

প্রকাশিত নতুন তালিকায় যদিও শীর্ষ দশে কোনো পরিবর্তন হয়নি, তবে ১০ দলের মধ্যেই অবস্থানের কিছু অদলবদল হয়েছে। যেমন এক ধাপ এগিয়ে দুইয়ে জায়গা করে নিয়েছে ফ্রান্স। বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের জায়গা করে দিয়ে ব্রাজিল নেমে গেছে তিনে। 

এদিকে শীর্ষ দশে থাকা উরুগুয়েকে এক ধাপ নিচে নামিয়ে পাঁচে উঠে এসেছে পর্তুগাল। আর দুই ধাপ এগিয়ে সাতে আছে স্পেন। তবে শীর্ষে থাকা বেলজিয়াম, চারে থাকা ইংল্যান্ড ও দশে থাকা আর্জেন্টিনার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

শীর্ষ বিশে থাকা নেদারল্যান্ডস তিন ধাপ এগিয়ে আছে ১৩তম স্থানে। এক ধাপ করে পিছিয়েছে ডেনমার্ক (১৪), জার্মানি (১৬) । তিন ধাপ পিছিয়েছে চিলি (১৭)। অবস্থান অপরিবর্তিত আছে সুইজারল্যান্ড (১১), মেক্সিকো (১২), সুইডেন (১৮), পেরু (১৯) ও সেনেগালের (২০)। এক ধাপ এগিয়ে ১৫তম স্থানে আছে ইতালি।

নতুন র‍্যাংকিংয়ে বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ। ১৮২তম স্থান থেকে সোজা ১৮৭তম স্থানে নেমে গেছে জেমি ডে’র শিষ্যরা। দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে পাঁচ ধাপ এগিয়েছে নেপাল (১৬১), তিন ধাপ এগিয়েছে আফগানিস্তান (১৪৬), এক ধাপ এগিয়েছে ভুটান (১৮৫) ও পাকিস্তান (২০৩)। তবে এক ধাপ পিছিয়েছে মালদ্বীপ (১৫৩) ও ভারত (১০৪), দুই ধাপ পিছিয়েছে শ্রীলঙ্কা (২০২)।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-19 19:14:02