ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ফাইনালের আগেই আফগানদের নির্বিষ করতে চান মাহমুদউল্লাহ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
ফাইনালের আগেই আফগানদের নির্বিষ করতে চান মাহমুদউল্লাহ মাহমুদউল্লাহ রিয়াদ: ছবি-সংগৃহীত

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের চট্টগ্রাম পর্বের প্রথম ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে ভর করে জয় পেয়েছে বাংলাদেশ। ৩৯ রানে জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে পা রেখেছে টাইগাররা। তবে শিরোপা নির্ধারণী ম্যাচের আগে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের আরেকবার ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে সাকিব আল হাসানরা।

ফাইনালের আগে রশীদ খানদের বিপক্ষে ম্যাচটিকে ‘রিহার্সাল’ হিসেবে দেখছেন মাহমুদউল্লাহ। সেই সঙ্গে এই মহড়া জিতে আফগান জাদু কাটাতে চান তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের নায়ক এই অলরাউন্ডার বুধবার (১৮ সেপ্টেম্বর) এমনটাই জানালেন সংবাদ সম্মেলনে।  

মাহমুদউল্লাহ বলেন, ‘আমি মনে করি, পরের ম্যাচে আমাদের ফোকাস দেওয়া উচিৎ। আমাদের মনে রাখা প্রয়োজন যে, র‌্যাংকিংয়ে তারা আমাদের ওপরে আছে। আমরা যদি জিততে চায় তবে আমাদের সেরা ক্রিকেটটাই খেলতে হবে। পরের ম্যাচের জন্য আমাদের আত্মবিশ্বাস দরকার যাতে আমরা ম্যাচটিতে ভাল খেলতে পারি। আর ফাইনালে সেটিই আমাদের এগিয়ে রাখবে। ’

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের বিপক্ষে খুব খারাপ সময় কেটেছে বাংলাদেশের। চট্টগ্রামে একমাত্র টেস্টে বাজেভাবে হেরেছে স্বাগতিকরা। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজেও রশীদ-নবীদের কাছে পরাস্ত হয়েছে সাকিব-মুশফিকরা। সেই ব্যাপারে মাহমুদউল্লাহ বলেন, ‘সাম্প্রতিক সময়ে, ফলাফল আমাদের অনুকুলে আসেনি। আমরা টেস্ট ম্যাচ হেরেছি। হেরেছি শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে এবং ত্রিদেশীয় সিরিজেও আফগানদের বিপক্ষে হেরেছি। ’ 

সেই হারের দায় পুরোটাই নিজের কাঁধে নিয়ে নিলেন এই অভিজ্ঞ অলরাউন্ডার। তবে জিম্বাবুয়ের বিপক্ষে ৪১ বলে ঝড়ো ৬২ রানের ইনিংস খেলে দলকে দুঃসময়ে জয় এনে দিতে পেরে তৃপ্ত তিনি। দলও যে জয়ের জন্য কতটুকু মরিয়া ছিল সে কথায় জানালেন মাহমুদউল্লাহ, ‘আজ সকলে জয়ের জন্য ক্ষুধার্ত ছিল। টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে সাকিব, সবাই জয় চাইছিল। বিশেষ করে সাকিব জয়ের জন্য খুব মরিয়া ছিল।  

ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে নিজের সেরাটা দেখাতে পারেননি মাহমুদউল্লাহ। তার মধ্যে ব্যর্থ ছিলেন শ্রীলঙ্কা সফরেও। তবে পুনরায় ফর্মে ফেরার আভাস দিচ্ছে তার ব্যাট। সিরিজে আফগানদের বিপক্ষে বাংলাদেশের হারের ম্যাচে উল্লেখযোগ্য ৪৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এবার পেলেন ফিফটি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার এই ফিফটি এসেছে ২ বছর ৯ মাস পর। অভিজ্ঞ এই তারকা শেষ পঞ্চাশোর্ধ্ব রান করেছেন ২০১৭ সালের জানুয়ারিতে, নিউজিল্যান্ডের বিপক্ষে নেপিয়ারে।  

তবে এবার রান ক্ষুধায় তাড়িত মাহমুদউল্লাহ ফিরে পেয়েছেন তার আত্মবিশ্বাস। জিম্বাবুয়ের বিপক্ষে রান পাওয়ার ক্ষেত্রে ব্যাটিংয়েও কিছু পরিবর্তন এনেছেন জানান তিনি, ‘কাউন্টার অ্যাটাকের জন্য আমি প্রস্তুত ছিলাম। এমনকি তা ইনিংসের প্রথম বল থেকেই। বিশেষত আমি খুব বেশি রিভার্স ‍সুইপ খেলি না তবে আমি চেষ্টা করেছি বল ব্যাটে লাগাতে। ’

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
ইউবি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।