ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

১২ বছর পর অবসরের ঘোষণা মঙ্গিয়ার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
১২ বছর পর অবসরের ঘোষণা মঙ্গিয়ার দীনেশ মঙ্গিয়া-ছবি:সংগৃহীত

সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার ১২ বছর পর ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিলেন দীনেশ মঙ্গিয়া। ভারতীয় এই স্পিনিং অলরাউন্ডার ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে ঢাকায় শেষবার ওয়ানডে খেলেছিলেন। পরবর্তীতে তিনি নিষিদ্ধ টুর্নামেন্ট ইন্ডিয়ান ক্রিকেট লিগে (আইসিএল) খেলায় নিজ দেশের ক্রিকেট বোর্ড কর্তৃক নিষেধাজ্ঞা পান।

আইসিএলে খেলা অন্য ক্রিকেটাররা পরে বিসিসিআই থেকে ছাড়পত্র পেলেও ম্যাচ ফিক্সিংয়ে জড়িয়ে পড়া মঙ্গিয়া আর কখনো খেলার সুযোগ পাননি।

ঘটে যাওয়া ম্যাচ ফিক্সিংয়ের ব্যাপারে ২০১৫ সালে নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার লু ভিনসেন্ট মঙ্গিয়া ও কিউই অলরাউন্ডার ক্রিস ক্রেইনসের নাম বলেছিলেন লন্ডনের সাউথওয়ার্ক ক্রাউন কোর্টে।

যদিও মঙ্গিয়া বরাবরই এ ব্যাপারটি অস্বীকার করে আসছিলেন।

২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে অভিষেকের পর ৫৭টি ম্যাচ খেলেছেন ৪২ বছর বয়সী মঙ্গিয়া। যেখানে ২৭.৯৫ গড়ে ১২৩০ রান করেছেন তিনি। এছাড়া ১৪টি উইকেটও নিয়েছেন এই বাঁহাতি।

২০০২ সালে মার্চে গৌহাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৫৯ রান করেন মঙ্গিয়া। তার এমন পারফরম্যান্সের পরই পরের বছর ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে সুযোগ পান তিনি। আসরে ১১টি ম্যাচ খেললেও তাকে ব্যাট করতে হয়েছে ৬ নাম্বারে। সর্বোচ্চ ৪২ রান করেছিলেন নেদারল্যান্ডসের বিপক্ষে।

জাতীয় দলের জার্সিতে মঙ্গিয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টি-টোয়েন্টি খেলেছিলেন। সৌভাগ্য হয়নি টেস্ট দলে খেলার। আর ২০০৮ সালে আইসিএলে সর্বশেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।