bangla news

সৌদি আরবের ঘোড়দৌড়ে এবার নারী জকি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৮ ২:২৪:০৪ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী বছরের ২৯ ফেব্রুয়ারিতে সৌদি আরবের রাজধানী রিয়াদে বসতে চলেছে বিশ্বের সবচেয়ে দামি ঘোড়দৌড় প্রতিযোগিতা। ‘দ্য সৌদি কাপ’ নামের এই আসরে পুরস্কারের মূল্যমান ২৭ মিলিয়ন মার্কিন ডলার! তবে এসব ছাপিয়ে যে তথ্য সবার নজর কেড়েছে তা হলো, প্রথমবারের মতো রক্ষণশীল এই দেশটিতে দেখা যাবে নারী জকি।

সৌদি আরবের রক্ষণশীল সমাজে নারীদের ক্ষেত্রে অনেক বিধিনিষেধ থাকলেও সম্প্রতি দেশটির সরকার কিছু কিছু ক্ষেত্রে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে। পশ্চিমা বিশ্বের অব্যাহত সমালোচনার মুখে দেশটির নারীরা এখন সীমিত পরিসরে স্বাধীনতা ভোগ করতে পারছেন। যার সর্বশেষ নজির ঘোড়দৌড়ে নারী জকি রাখার সিদ্ধান্ত।

সৌদি আরবের প্রিন্স বন্দর জানিয়েছেন, নারী জকিদের সাদরে আমন্ত্রণ জানানো হবে। তিনি বলেন, ‘(সৌদি কাপে) পুরুষ ও নারীদের সমান সুযোগ দেওয়া হবে। আমরা পরিবর্তনের দিকে এগিয়ে যাচ্ছি। আমরা শিখছি, আমরা উন্মুক্ত হতে শুরু করেছি এবং আমাদের রাজনৈতিক সদিচ্ছাও আছে।’

রিয়াদের ‘কিং আবদুল আজিজ’ রেসের ময়দানে অনুষ্ঠিত হবে সৌদি কাপ। এই প্রতিযোগিতায় ৬টি ঘোড়দৌড় থাকবে। মূল ঘোড়দৌড়ের পুরস্কারেরে অর্থমূল্য ২০ মিলিয়ন মার্কিন ডলার। অন্য দৌড়গুলোর জন্য সামগ্রিক পুরস্কারের অর্থমূল্য ৬.৮ মিলিয়ন মার্কিন ডলার।

মূল আসরে ১৪টি ঘোড়া অংশ নিতে পারবে। বিজয়ীর জন্য থাকছে ১০ মিলিয়ন মার্কিন ডলার। এমনকি ১০ম স্থানে থেকে দৌড় শেষ করলেও ২ লাখ মার্কিন ডলার জেতার সুযোগ থাকছে।

দুবাই ওয়ার্ল্ড কাপ মাঠে গড়ানোর ঠিক ১ মাস আগে অনুষ্ঠিত হবে সৌদি কাপ। দুবাইয়ের ওই আয়োজনে মোট ১০ মিলিয়ন মার্কিন ডলারের পুরস্কার দেওয়া হয়। এবার দুবাইকে টক্কর দিতে চলেছে সৌদি।

সৌদি সরকার সম্প্রতি বেশ কিছু বড় ক্রীড়া প্রতিযোগিতার আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। দেশটিতে আগামী ডিসেম্বরেই বক্সিংয়ের ‘ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেল’ রি-ম্যাচে মুখোমুখি হবেন অ্যান্ডি রুইজ এবং অ্যান্থনি জশুয়া।

তবে সৌদি আরবের এসব সিদ্ধান্ত নিয়ে অনেকের মনেই প্রশ্ন দেখা দিয়েছে। ধারণা করা হচ্ছে, সমালোচনার হাত থেকে বাঁচতে ‘স্পোর্টসওয়াশিং’র পথ ধরেছে দেশটির সরকার। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কিছুদিন আগেও দেশটির মানবাধিকার পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
এমএইচএম/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-18 14:24:04