ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

রশিদ-মুজিবদের ছক্কা মারা কঠিন, বললেন মোসাদ্দেক

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
রশিদ-মুজিবদের ছক্কা মারা কঠিন, বললেন মোসাদ্দেক মোসাদ্দেক হোসেন সৈকত/ছবি: সংগৃহীত

টেস্টের পর টি-টোয়েন্টি সিরিজেও আফগান স্পিনারদের সামনে অসহায় হয়ে পড়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। রশিদ খান কিংবা মুজিব উর রহমান টাইগার ব্যাটসম্যানদের জন্য যেন মূর্তিমান আতঙ্ক। অথচ এই স্পিনারদের সামলেই গত বিশ্বকাপে আফগানদের হারিয়েছিল বাংলাদেশ। রশিদকে তো গত বিশ্বকাপে সবচেয়ে খরুচে বোলার বানিয়ে দিয়েছিল ইংলিশরা। কিন্তু সেই রশিদ-মুজিবের বলেই নাকি ছক্কা মারা অনেক কঠিন। মোসাদ্দেক হোসেন অন্তত এমনটাই বললেন।

চলতি ত্রিদেশীয় সিরিজে প্রথম দেখায় বাংলাদেশের ব্যাটসম্যানদের সবচেয়ে বেশি বিপাকে ফেলেছেন মুজিব ও রশিদ খান। এর আগে টেস্টে ভুগিয়েছেন জহির খান।

১৬৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ওই ম্যাচে মুজিবের সামনে দাঁড়াতেই পারেননি লিটন দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার ও সাব্বির রহমান। মুজিব ৪ ওভারে খরচ করেছেন মাত্র ১৫ রান। এই ধাক্কা সামলে আর জয় পাওয়া হয়নি বাংলাদেশের। পরে শেষদিকে ২ উইকেট তুলে নেন রশিদ খান, যার মধ্যে আছে মোসাদ্দেকের উইকেটও।

এর আগে প্রথম ম্যাচে হেরে যাওয়ার পর স্পিনের বিপক্ষে দলের স্কিলের দক্ষতার অভাবের কথা বলেছিলেন সাকিব। মোসাদ্দেকও তাই বললেন। নিজেদের তৃতীয় ম্যাচকে সামনে রেখে সংবাদ সম্মেলনে মোসাদ্দেক বলেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে স্কিল অনেক গুরুত্বপূর্ণ। ওদের স্পিনারদের প্রায় সবাই রিস্ট স্পিনার। চাইলেই ওদের বলে চার-ছক্কা মারতে পারবেন না। এক্ষেত্রে স্কিলের একটা ব্যাপার আছে। আমাদের সবই ঠিক আছে। কিন্তু কিছু জায়গায় হয়ত ঘাটতি থেকে যাচ্ছে। এজন্যই হয়ত অল্প রানে হেরে যাচ্ছি। এগুলো থেকে বেরিয়ে আসতে হবে। ’

সমস্যা যেমন আছে, সমাধানও নিশ্চয়ই আছে। একটু দেখেশুনে খেললেই জয় পাওয়া সহজ হয়ে যাবে বলে মনে করেন মোসাদ্দেক, ‘আফগানদের সঙ্গে খেলা হলেই ওদের স্পিনারদের কথা উঠে আসে। তবে আমরা যদি ওদের স্পিনারদের আরেকটু দেখে খেলি তাহলে ভুলগুলো হয়ত কমে যাবে। আমাদের হারের ব্যবধান কিছু বেশি না- ১৫/২০ রানের। যেসব ক্ষেত্রে তাড়াহুড়ো করছি সেসব জায়গায় একটু দেখেশুনে খেললে ম্যাচ জেতা সহজ হবে। ’

চলতি সিরিজের দলে নতুনদের সুযোগ দেওয়া হচ্ছে। এরই মধ্যে বাদ দেওয়া হয়েছে সৌম্য সরকার ও মেহেদী হাসান মিরাজসহ ৪ জনকে। রুবেল হোসেন ও শফিউল ইসলামের সঙ্গে যুক্ত হয়েছেন নবীন দুই ক্রিকেটার। শেষ দুটি ম্যাচের জন্য দলে ডাক পেয়েছেন তরুণ মোহাম্মদ নাঈম শেখ ও আমিনুল ইসলাম বিপ্লব। দুজনেরই ভালো সম্ভাবনা দেখছেন মোসাদ্দেক, ‘দলে লেগ স্পিনার থাকা দরকার। আর বিপ্লব ভালো উইকেটে ভালো বোলিং করতে পারে। আশা করি দুজনেই ভালো কিছু করবে। ’

বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি জিতলেই সিরিজের ফাইনালে পা রাখবে সাকিববাহিনী। অন্যদিকে দুই ম্যাচে হেরে যাওয়া জিম্বাবুয়ের জন্য ম্যাচটি এক অর্থে টিকে থাকার শেষ সুযোগ। আর বাংলাদেশের জন্য ফাইনাল নিশ্চিতের পাশাপাশি আত্মবিশ্বাস বাড়ানোর উপলক্ষ। অবশ্য প্রথম ম্যাচ জিতেও আত্মবিশ্বাস বেড়েছিল টাইগারদের। কিন্তু পরের ম্যাচেই সব উধাও।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।