ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
bangla news

চলে গেলেন রেকর্ড গড়া কোচ রুডি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৬ ৫:০৯:৪০ পিএম
কোচ রুডি গুটেনডর্ফ: ছবি-সংগৃহীত

কোচ রুডি গুটেনডর্ফ: ছবি-সংগৃহীত

কোচ রুডি গুটেনডর্ফ। নামটা পরিচিত লাগছে কি? একটু স্মরণ করিয়ে দিলেই মনে পড়বে। কোচিং ক্যারিয়ারে জাতীয় দল ও ক্লাব মিলিয়ে ৩২টি দেশের ৫৫টি দলের দায়িত্ব পালন করে গিনেস বিশ্ব রেকর্ড বইয়ে নাম লেখান এই জার্মান কোচ। অর্ধশত বছর ধরে কোচিংয়ে জড়িত থাকা রুডি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

রুডির শিষ্যদের অনেকে বিশ্ব ফুটবলের উজ্জ্বল তারকা হয়ে আছেন। ক্লাব ফুটবলে শীর্ষ লিগের ক্লাব থেকে শুরু করে ১৮টি দেশের জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। যার মধ্যে আছে অস্ট্রেলিয়া, ঘানা, চীন, নেপাল, ফিজি, চিলি, বলিভিয়া, ভেনেজুয়েলা, জিম্বাবুয়ের মতো দেশগুলো।

‘বিশ্রামহীন রুডি’ তার প্রথম পেশাদারি কোচিং ক্যারিয়ার শুরু করেন সুইস ক্লাব ব্লু স্টার্স জুরিখে। সালটা তখন ১৯৫০। এরপর আর থেমে থাকেননি। জার্মানি শীর্ষ লিগের ক্লাব স্টুটগার্ড, শালকে ০৪, হামবার্গার, হার্থা বার্লিন থেকে শুরু করে স্প্যানিশ ক্লাব রিয়াল ভায়োদোলিদেও কোচের দায়িত্ব পালন করেছেন তিনি।

কোচিং ক্যারিয়ারের ইতিটা টানেন ২০০৩ সালে, সামোয়া জাতীয় দলের হয়ে। তার আগে কিছুদিন অাফ্রিকাতে ছিলেন তিনি। আফ্রিকার সাতটি দেশের জাতীয় দলের কোচের পদে ছিলেন তিনি। যার মধ্যে আছে বতসোয়ানা, তানজানিয়া, সাও টমি ই প্রিন্সিপ, ঘানা, মরিশাস, জিম্বাবুয়ে ও রুয়ান্ডা।

রুডির মৃত্যুতে শোক নেমে এসেছে ফুটবল বিশ্বে। জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনর (এফএ) ভাইস-প্রেসিডেন্ট ডক্টর রাইনের কোছ নিজ দেশের এই কিংবদন্তি কোচের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তিনি রুডিকে, ‘জার্মান ফুটবলের বিশিষ্ট প্রতিনিধি’ হিসেবে অভিহিত করেন।

রুডির পরিবার বলেন, ‘আমরা এমন একজনকে হারিয়েছি যিনি আমাদের প্রতিদিন ঋদ্ধ করেছেন তার বিশাল হৃদয় এবং ইতিবাচক চিন্তা-ভাবনা দিয়ে।’ 

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
ইউবি/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-16 17:09:40