ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

এই জয় আফগানিস্তানের প্রাপ্য: সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৯
এই জয় আফগানিস্তানের প্রাপ্য: সাকিব চট্টগ্রাম টেস্ট: ছবি-সংগৃহীত

বাংলাদেশ টেস্ট খেলছে ১৯ বছর ধরে। আফগানিস্তানের জন্য ছিল এটি মাত্র তৃতীয় টেস্ট। কিন্তু সেই আফগানরাই সাকিব আল হাসানদের বিপক্ষে তুলে নিয়েছে ঐতিহাসিক জয়। 

বৃষ্টিও পারেনি রশিদ খানদের বিপক্ষে বাংলাদেশকে বাঁচাতে। চট্টগ্রাম টেস্টের শেষদিনে শুরুর ১৩ বলের পর যখন বৃষ্টি নেমেছিল।

প্রায় দীর্ঘক্ষণ বৃষ্টির পর দ্বিতীয় দফায় ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। ড্রয়ের জন্য বাংলাদেশের দরকার ছিল ১৮.৩ ওভার পযর্ন্ত টিকে থাকা। কিন্তু সাকিব-সৌম্য-মিরাজরা তা পারেনি। দিন শেষ হওয়ার ৩.৩ বল বাকি থাকতে ১৭৩ রানে থেমে যায় টাইগাররা। আফগানিস্তান জয় পায় ২২৪ রানের।  

আগেরদিন পরাজয়ের মুখে পড়া বাংলাদেশ কী করলে জয় পাবে সেই ফর্মূলা জানিয়েছিলেন সাকিব। এবার হারের কারণ জানালেন বাংলাদেশ অধিনায়ক। সঙ্গে কৃতিত্ব দিলেন আফগানদের। ম্যাচ শেষে তাকে জিজ্ঞেস করা হয়েছিল এই হারের কারণ কী? সাকিব জানান, ‘এই হারের দু’টি কারণ- আমাদের ব্যাটসম্যানদের ব্যর্থতা এবং তাদের বোলাররা যেভাবে খেলেছে তা। এই জয় তাদের প্রাপ্য। ২০ বছর ধরে ক্রিকেট খেলার পর, আমরা বলতে পারি না, এখনো শিখছি। ’ 

দীর্ঘদিন ধরে টেস্ট না খেলাটাও ঐতিহাসিক পরাজয়ের কারণ হিসেবে দেখছেন সাকিব। বাংলাদেশ সাদা পোশাকে শেষ ম্যাচ খেলেছে ছয় মাস আগে। আফগানরাও ছয় মাস আগে টেস্ট খেলেছ। তবে এই দীর্ঘ দিনের বিরতিকেও হারের কারণ হিসেবে দেখছেন সাকিব, ‘দীর্ঘদিন পরে আমরা টেস্ট খেললাম। আফগানিস্তান আমাদের চাপে রেখেছিল। তাদের কাঠোর পরিশ্রমকেও কৃতিত্ব দিতে হবে। আমাদের দ্রুত এই ম্যাচ ভুলে যেতে হবে এবং টি-টোয়েন্টি সিরিজের দিকে তাকাতে হবে। টি-টোয়েন্টি ফরম্যাটে তারা খুব ভাল দল। তাই আমাদের এই সিরিজটিতে ফোকাস দিতে হবে, টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকেও নজর রাখতে হবে। ’ 

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।