bangla news

বুটজোড়া চিরতরে তুলে রাখলেন স্যামুয়েল ইতো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৭ ৩:৩৬:৫৯ পিএম
বার্সার জার্সিতে ইতো: ছবি-সংগৃহীত

বার্সার জার্সিতে ইতো: ছবি-সংগৃহীত

৩৮ বছর বয়সে এসে ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন সাবেক বার্সেলোনা, ইন্টার মিলান ও চেলসি ফরোয়ার্ড স্যামুয়েল ইতো। 

কাতালান সমর্থকদের কাছে এখনো প্রিয় নাম হয়ে আছেন ইতো। রোনালদিনহো ও ডেকো’র সঙ্গে জুটি বেঁধে একসময় প্রতিপক্ষের ঘুম হারাম করে দিয়েছিলেন ক্যামেরুন ফরোয়ার্ড। বার্সেলোনার জার্সিতে দু’টি এবং ইন্টার মিলানের জার্সিতে একটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি। এছাড়া রেকর্ড সর্বোচ্চ চারবার ‘আফ্রিকান প্লেয়ার অব দ্য ইয়ার’ পুরস্কার জিতেছেন এই আফ্রিকান কিংবদন্তি। 

ক্যারিয়ারের অধিকাংশ সময় ক্যাম্প ন্যুয়ে কাটালেও ইতো ওঠে এসেছেন বার্সার চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের যুব একাডেমি থেকে। লস ব্লাঙ্কোসদের মূল দলেও খেলেছেন তিনি। পরে চলে আসেন বার্সায়। সেখানেই নিজের জাত চেনান। ইন্টারে যোগ দেওয়ার আগে পাঁচ বছর ক্যাম্প ন্যুয়ে কাটিয়েছেন ইতো। 

১৯৯৭ সালে রিয়ালের হয়ে ফুটবল শুরুর পর থেকে ক্লাব ক্যারিয়ারে ৩৫০ এর ওপরে গোল করেছেন ইতো। জাতীয় দলের জার্সিতে ১১৮ ম্যাচে করেছেন ৫৬ গোল।

ইউরোপ অধ্যায় শেষে ইতো বিভিন্ন ক্লাবে খেলে বেড়িয়েছেন। ক্যারিয়ারের সায়াহ্নে যোগ দেন দোহার ক্লাব কাতার এসসি’তে। সেখান থেকেই অবসরের ঘোষণা দেন তিনি। 

অবসর নেওয়ার ব্যাপারে ইতো তার অফিসিয়াল ইন্সটাগ্রামে লেখেন, ‘সমাপ্ত। সামনে নতুন চ্যালেঞ্জ। সবাইকে ধন্যবাদ, ভালবাসা।’ 

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৯
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-07 15:36:59