ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
bangla news

ইমরান-সাকিবের রেকর্ড ছুঁলেন রশিদ খান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৭ ১:২৫:৪১ পিএম
রেকর্ডের পর বল হাতে রশিদ খান: ছবি-সংগৃহীত

রেকর্ডের পর বল হাতে রশিদ খান: ছবি-সংগৃহীত

টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেকেই পঞ্চাশোর্ধ্ব রান ও ৫ উইকেট নিয়ে ইমরান খান-সাকিব আল হাসানদের পাশে বসেছেন রশিদ খান। ১০ বছর আগ পযর্ন্ত এই তালিকায় ছিলেন কেবল তিনজন। 

১৯০৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অধিনায়ক হিসেবে টেস্টে অভিষেকেই ফিফটি করার পাশাপাশি ৫ উইকেট নিয়ে প্রথম এই রেকর্ড গড়েন স্ট্যানলি জ্যাকসন। ইংলিশ অলরাউন্ডার প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পাশাপাশি দ্বিতীয় ইনিংসে করেন ৮২ রান। জ্যাকসনের এই রেকর্ড অক্ষুন্ন ছিল দীর্ঘ ৭৭ বছর। 

১৯৮২ সালে তা আবার স্মরণ করিয়ে দেন ইমরান খান। পাকিস্তানের হয়ে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেকেই প্রথম ইনিংসে ৭ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৬৫ রান করেন তিনি। 

এরপর ২০০৯ সালে জ্যাকসন-ইমরানদের পাশে বসেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবারের মতো সাদা পোশাকে নেতৃর্ত্ব দিতে নেমে প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর খেলেন অপরাজিত ৯৫ রানের ইনিংস। বিশ্ব সেরা অলরাউন্ডারের নৈপুণ্যে সেবার ক্যারিবীয়দের হারায় টাইগাররা। 

এবার টাইগারদের বিপক্ষে টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেকেই সাকিবের পাশে বসলেন রশিদ। চলমান চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তিনি পেয়েছেন টেস্ট ক্যারিয়ারে প্রথম ফিফটি। ৫১ রানের ইনিংসের পর বোলিংয়েও ৫ উইকেট নেন রশিদ। আফগান তারকা দ্বিতীয় দিন নিয়েছিলেন ৪ উইকেটে। তৃতীয় দিন সকালে বোলিংয়ে এসে নাঈম হাসানকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে চতুর্থজন হিসেবে রেকর্ডটি গড়েন রশিদ। 

তবে একটা জায়গায় জ্যাকসন-ইমরান-সাকিবের চেয়ে আলাদা রশিদ। তার ফিফটি ও ৫ উইকেট এসেছে প্রথম ইনিংসেই। আগের তিনজন যা করে দেখিয়েছিলেন এক টেস্টের দুই ইনিংসে।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৯
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-07 13:25:41