ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
bangla news

বাংলাদেশ-আফগান টেস্টের লড়াইটা স্পিন বনাম স্পিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৪ ৯:০১:২৫ পিএম
রশিদ খান ও সাকিব আল হাসান-ছবি:সংগৃহীত

রশিদ খান ও সাকিব আল হাসান-ছবি:সংগৃহীত

চট্টগ্রামে বাংলাদেশ সর্বশেষ টেস্ট খেলেছিল গেল বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ইতিবাচক দিক হলো সেই টেস্টে ক্যারিবীয়দের ৬৪ রানে হারিয়েছিল টাইগারা। প্রায় ১০ মাস পর আবারও এই স্টেডিয়ামে টেস্ট খেলতে নামছে। বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) সিরিজের একমাত্র টেস্টে বাংলাদেশের মুখোমুখি হবে টেস্ট ক্রিকেটের নবাগত সদস্য আফগানিস্তান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি।

চট্টগ্রামের উইকেট সাধারণত স্পিন সহায়ক হয়। তবে টেস্ট শুরুর আগে ভাবা হচ্ছিল যে এবার স্পোটিং উইকেট বানানে হবে। কিন্তু ধারণা করা হচ্ছে চট্টগ্রামের উইকেট এবারও স্পিন সহায়ক হিসেবে তৈরি করা হয়েছে।

দারুণ এক বিশ্বকাপ মিশন শেষ করে বিশ্রাম নিয়ে আবারও দলে ফিরেছেন সাকিব আল হাসান। টাইগারদের মূল স্পটলাইটটা থাকবে টেস্ট অধিনায়কের দিকে। আর স্পিন সহায়ক উইকেট হওয়ায় একাদশে চার স্পিনার দেখা যেতে পারে। ফলে পেসার হিসেবে আবু জায়েদ রাহিকে হয়তো মূল দলে দেখা যাবে।

অন্যদিকে টেস্ট ক্রিকেটে নতুন দল আফগানিস্তান। তাদের অভিজ্ঞতার ভাণ্ডারে মাত্র দুটি টেস্ট। কিন্তু নিজেদের দ্বিতীয় টেস্টেই জয়ের দেখা পায় তারা। টেস্ট ক্রিকেট নতুন হলেও দলের ক্রিটেকারদের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে অনেক দিনের।

অাফগান দলের স্পটলাইট থাকবে তাদের অধিনায়ক রশিদ খানের ওপর। এছাড়া অভিজ্ঞ মোহাম্মদ নবীসহ আরও দুই স্পিনার রয়েছেন। তাই বাংলাদেশকে স্পিন দিয়েই ঘায়েলের পরিকল্পনা করেছে আফগানিস্তানও।

বোঝাই যাচ্ছে যে দুই দলেই প্রধান শক্তি হলো স্পিন। তাই লড়াই হবে স্পিনারদের মধ্যে। সেই লড়াইটাও নেতৃত্ব দেবেন দুই অধিনায়ক সাকিব আল হাসান ও রশিদ খান। তাই লড়াইটা বাংলাদেশ বনাম আফগানিস্তান না বলে সাকিব বনাম রশিদ বললেও ভুল হবে না।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহি।

আফগানিস্তান একাদশ (সম্ভাব্য): ইহসানউল্লাহ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদী, আজগর আফগান, মোহাম্মদ নবী, ইকরাম আলী খিল, রশিদ খান, ইয়ামিন আহমাদজাই, কায়েস আহমেদ, জহির খান।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯
আরএআর/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-04 21:01:25