ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
bangla news

টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার রেকর্ড ভাঙল অখ্যাত রোমানিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০১ ৩:৫৪:১৬ পিএম
শিবকুমার ও রোমানিয়া-তুরস্কের ম্যাচের দৃশ্য: ছবি-সংগৃহীত

শিবকুমার ও রোমানিয়া-তুরস্কের ম্যাচের দৃশ্য: ছবি-সংগৃহীত

রোমানিয়া এবং তুরস্ক ইউরোপ ফুটবলের অন্যতম শক্তি। দুই দেশ যে ক্রিকেট খেলে তাই বা ক’জনে জানে? ক্রিকেটের অখ্যাত দেশ দু’টির মধ্যকার ম্যাচটি জন্ম দিয়েছে এক নতুন রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ রানের জয় পেয়েছে রোমানিয়া।

ইউরোপের ছয় ক্রিকেট খেলুড়ে দেশ নিয়ে চলছে রোমানিয়া কাপ সিরিজ। শেষ দিকে রাশিয়া নিজেদের নাম প্রত্যাহার করে নেওয়ায় টি-টোয়েন্টি টুর্নামেন্টটিতে অংশগ্রহণকারী দেশ পাঁচটি। রোমানিয়া ও তুরস্ক ছাড়া বাকি তিন দল হলো অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র ও লুক্সেমবার্গ।

গত বৃহস্পতিবার নিজেদের রাজধানী বুখারেস্টের মউরা ভ্লাসেই ক্রিকেট গ্রাউন্ডে তুরস্কের মুখোমুখি হয় রোমানিয়া। ৬ উইকেট স্বাগতিকরা করে ২২৬ রান। জবাব দিতে নেমে ১৩ ওভারে মাত্র ৫৩ রানেই গুটিয়ে যায় তুরস্ক। তাতেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রেকর্ড ১৭৩ রানের জয় পায় রোমানিয়া।

আর্ন্তজাতিক টি-টোয়ন্টিতে এর আগে সর্বোচ্চ রানের জয়ের রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে জোহান্নেসবার্গে কেনিয়ার বিপক্ষে ১৭২ রানে জয়ে পেয়েছিল লঙ্কানরা।

রোমানিয়াকে এই রেকর্ড গড়া জয় এনে দিয়েছেন শিবকুমার পেরিয়ালায়ার। টসে জিতে ফিল্ডিংয়ে নামা তুর্কী বোলারদের তুলোধুনো করে এই ভারতীয় বংশোদ্ভূত ব্যাটসম্যান। ৪০ বলে খেলেন ১০৫ রানের ইনিংস। যার মধ্যে আছে ১২ চার ও ৬ ছক্কা। এছাড়া রাজেস কুমার ৩২ ও কসমিন জাবিউ করেন ২৭ রান। তুরস্কের হয়ে কেবল দুই ব্যাটসম্যান দুই অঙ্কের ঘর ছুঁতে পেরেছেন।

শিবকুমারের জন্ম ভারতের তামিলতাড়ুতে। বর্তমানে রোমানিয়ার একটি সফটওয়্যার কোম্পানিতে কাজ করেন তিনি। ২০১৫ সালে ইউরোপের দেশটিতে পাড়ি জমান শিবকুমার। তার আগে ভারতের বয়সভিত্তিক দলে খেলেছেন।

রোমানিয়া অবশ্য নতুন ক্রিকেট খেলছে তা নয়। ১২৬ বছর আগে ক্রিকেট খেলেছে তারা। মাঝখানে ফুটবল, ভলিবল, রাগবির জনপ্রিয়তার জোয়ারে হারিয়ে গিয়েছিল দেশটির ক্রিকেট। এক যুগ হচ্ছে নতুনভাবে তারা আবার ক্রিকেটে ফিরেছে। দুই বছর আগে আইসিসির সহযোগী সদস্যপদ লাভ করে রোমানিয়া। এই টুর্নামেন্ট দিয়ে সদ্য সমাপ্ত আগস্টে প্রথম আর্ন্তজাতিক টি-টোয়েন্টি খেলেছে তারা। তুরস্কের বিপক্ষে ম্যাচটি ছিল তাদের ইতিহাসে দ্বিতীয় টি-টোয়েন্টি।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯
ইউবি/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-01 15:54:16