ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

নিষিদ্ধ হলো ভারতের ডোপ টেস্টিং ল্যাব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
নিষিদ্ধ হলো ভারতের ডোপ টেস্টিং ল্যাব ছবি:সংগৃহীত

মাত্র ১১ মাস পরই অলিম্পিক। আর এমন সময়ই ভারতের জন্য বড় দুঃসংবাদ দিল ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)। অনিয়মের অভিযোগে ভারতের জাতীয় ডোপ টেস্টিং ল্যাবরেটরিকে (এনডিটিএল) ছয় মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

নিষিদ্ধ থাকার এই সময়ের মধ্যে এনডিটিএল ভারতীয় অ্যাথলেটদের কাছ থেকে নমুনা সংগ্রহ করতে পারবে, কিন্তু কোনো কিছু পরীক্ষা করতে পারবে না। নমুনা পরীক্ষার জন্য তা দেশের বাইরে ওয়াডা স্বীকৃত কোনো ল্যাবরেটরিতে পাঠাতে হবে।

এক বিবৃতিতে ওয়াডা জানিয়েছে, ভারতের জাতীয় ডোপ টেস্টিং ল্যাবরেটরি আন্তর্জাতিক মানের নয়। ২০২০ টোকিও অলিম্পিক সামনে রেখে চলতি বছরের মে মাসে বিভিন্ন দেশের ওয়াডা স্বীকৃত ডোপ টেস্টিং ল্যাবরেটরিগুলির মান ঘুরে দেখেন সংস্থার বিশেষজ্ঞরা। তাদের দেয়া রিপোর্ট অনুযায়ী ভারতের জাতীয় ডোপ টেস্টিং ল্যাবরেটরির নিম্ন মান সামনে আসে। সঠিক ডোপ টেস্টের জন্য প্রয়োজনীয় ল্যাব সুবিধা নেই।

আগামী ২১ দিনের মধ্যে কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্টস বা সিএস-এ আবেদন করতে পারে ভারত। মামলায় হারলে ভারতের শাস্তির আরও বাড়বে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।