ঢাকা, মঙ্গলবার, ১ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
bangla news

অবশেষে কোহলি-উইলিয়ামসনের সঙ্গী হলেন ব্রুকস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২৩ ১:৫৫:৪৩ পিএম
ভিভ রিচার্ডসের হাত থেকে টেস্ট ক্যাপ নিচ্ছেন ব্রুকস: ছবি-সংগৃহীত

ভিভ রিচার্ডসের হাত থেকে টেস্ট ক্যাপ নিচ্ছেন ব্রুকস: ছবি-সংগৃহীত

৩১ বছরে পা দিতে বাকি ছিল ৪০ দিন। অবশ্য তার আগেই টেস্ট অভিষেক হলো শামরাহ ব্রুকসের। অ্যান্টিগার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে ক্যারিবিয়ান কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডসের হাত থেকে টেস্ট ক্যাপ পরলেন বার্বাডোজের এই ব্যাটসম্যান। 

অভিষেকেই যে ব্রুকস কোনো রেকর্ড গড়েছেন তা নয়। শেষ পযর্ন্ত আর্ন্তজাতিক অঙ্গনে খেলছেন তাতেই খুশি তিনি। তার এই খুশির কারণও আছে। এগারো বছর আগে ফেরা যাক। ২০০৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ছিলেন ব্রুকস। সেই টুর্নামেন্টে নিজ দেশের হয়ে অধিনায়কত্ব করেছেন কেন উইলিয়ামসন ও বিরাট কোহলি। বর্তমানে আন্তর্জাতিক অঙ্গনেও দলকে নেতৃর্ত্ব দিচ্ছেন তারা। 

বিশ্ব ক্রিকেটে উইলিয়ামসন-কোহলি নিজেদের নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। অথচ একই সময়ে খেলা ব্রুকসের অভিষেক হলো বৃহস্পতিবার (২২ আগস্ট) ভারতের বিপক্ষে। পুরনো বন্ধু কোহলির সঙ্গে হাতটা তিনি মিলিয়ে নিতেই পারেন। টিম ইন্ডিয়া অধিনায়ক চিনবেন তো ব্রুকসকে?

ব্রুকস অবশ্য দু’টো জায়গায় স্বান্তনা খুঁজে পেতে পারেন। তারচেয়েও বেশি বয়সে অভিষেক হয়েছে অনেক ক্রিকেটারের। ১৮৭৭ সালে ৪৯ বছর ১১৯ দিন বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন ইংল্যান্ডের জেমস সাউদ্যারটন। ব্রুকস অনুপ্রেরণা পেতে পারেন নিজ দেশের নেলসন বেটানকোর্টের কাছ থেকেও। ১৯৩০ সালে পোর্ট অব স্পেনে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ বছর ২৪২ দিন বয়সে সাদা পোশাকে খেলতে নামেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান-উইকেটরক্ষক। 

ব্রুকস নিজেকে কিছুটা হলেও সৌভাগ্যবান ভাবতে পারেন। সেই সময় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল হিল এবং ইংল্যান্ডকে নেতৃর্ত্ব দেওয়া অ্যালেক্স ওয়েকলি আর্ন্তজাতিক ক্রিকেটেই খেলতে পারেননি। 

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৯
ইউবি/এমকেএম 

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-23 13:55:43