ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

ভালো পেসার খুঁজে বের করাই চ্যালেঞ্জ: ল্যাঙ্গাভেল্ট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
ভালো পেসার খুঁজে বের করাই চ্যালেঞ্জ: ল্যাঙ্গাভেল্ট চার্ল ল্যাঙ্গাভেল্ট

সাম্প্রতিক সময়ে টাইগারদের পেস বোলিংয়ের হাড্ডিসার চেহারা দৃশ্যমান হয়ে পড়েছে। এর আগে স্পিন সহায়ক উইকেটে খেলার কারণে পেস বোলিং নিয়ে তেমন চিন্তা করতে হয়নি। কিন্তু গেল বিশ্বকাপে বাংলাদেশকে বেশি ভুগতে হয়েছে পেস বোলিং নিয়ে। তাই দায়িত্ব নিয়েই ভালো পেসার খুঁজে বের করার পরিকল্পনার কথা জানালেন সদ্য বাংলাদেশ দলের পেস বোলিং কোচের দায়িত্ব নেওয়া সাবেক দক্ষিণ আফ্রিকান পেসার চার্ল ল্যাঙ্গাভেল্ট।

ল্যাঙ্গাভেল্ট মনে করেন, পেসারদের জন্য পেস বান্ধব উইকেট তৈরি করা প্রয়োজন। সেই সম্ভবনাও রয়েছে বাংলাদেশে।

ল্যাঙ্গাভেল্ট বলেন, ‘স্পিন সহায়ক উইকেটে ভালো পেস বোলিং করা খুবই কঠিন চ্যালেঞ্জ। তবে বোলিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো লাইন-লেন্থ  বজায় রাখা।

বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দল কিন্তু ভালো করেছে ইংল্যান্ডের মাটি। পেসাররা ভালো করেছে। তাই পেস বোলিংয়ে সম্ভবনা রয়েছে। আমার মতে পেসারদের বেশি বেশি খেলার সুযোগ করে দিতে হবে। তাহলে ধীরে ধীরে পেস বোলিং বিভাগটাও শক্তিশালী হবে। ' 

ল্যাঙ্গাভেল্টের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো বিদেশের মাটিতে ভালো বল করতে পারে এমন পেসার খুঁজে বের করা। তিনি বলেন, ‘আমার জন্য সবচেয়ে কঠিন কাজ হলো সেই সব পেসারদের খুঁজে বের করা যারা বিদেশের মাটিতে ভালো বল করতে পারে। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মতো দেশ, যেখানে সাধারণত বোলিং পিচ বানানো হয়, সেখানে পেসাররা কার্যকর ভূমিকা রাখতে পারবে। ভারতের দিকে তাকালে দেখবেন তাদের তিনজন পেসার রয়েছে, যারা অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মতো দলকে হারিয়ে দিতে ভূমিকা রাখে। '

বাংলাদেশ দলের জন্য ল্যাঙ্গাভেল্টের প্রধান দায়িত্ব এখন আসন্ন সিরিজের জন্য পেসারদের প্রস্তুত করা।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।