ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নেইমার বিশ্বের সেরা পাঁচ প্রতিভার মধ্যে একজন: ক্রুইফ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
নেইমার বিশ্বের সেরা পাঁচ প্রতিভার মধ্যে একজন: ক্রুইফ নেইমার: ছবি-সংগৃহীত

টোটাল ফুটবলের জনক বলা হয় ইয়োহান ক্রুইফকে। সেই ক্রুইফের প্রশংসা পাওয়া নিতান্ত ভাগ্যের ব্যাপার। অবশ্য বর্তমান যুগের ফুটবলারদের ভাগ্য নেই ডাচ কিংবদন্তির প্রশংসা পাওয়ার। কারণ ২০১৬ সালে পৃথিবীকে বিদায় জানিয়েছেন তিনি।

অবশ্য নেইমার প্রশংসা পেয়েছেন ক্রুইফের। আয়াক্স ও বার্সেলোনার সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার ইয়োহান ক্রুইফের পুত্র জর্ডি ক্রুইফ ব্রাজিলিয়ান সুপারস্টারের প্রতিভা স্বীকার করে নিতে কার্পণ্য করেননি।

বলেছেন, ‘বিশ্বের সেরা বিশেষ পাঁচ প্রতিভার মধ্যে নেইমার একজন। ’ 

সেই সঙ্গে সাবেক ডাচ ফুটবলার বার্সেলোনাকে অনুরোধ করেছেন নেইমারকে ক্ষমা করে দিতে। ক্রুইফ জানান, বার্সেলোনার উচিৎ নেইমারকে ক্ষমা করে দেওয়া এবং পুরোনো তিক্ত অভিজ্ঞতা ভুলে যাওয়া। ’ 

পিতার মতো খ্যাতি না পেলেও পুত্র জর্ডি ক্রুইফও খেলেছেন বার্সেলোনার মূল দলে। আয়াক্স ও বার্সেলোনার যুব দলে খেলে বড় হয়ে ওঠেছেন ৪৫ বছর বয়সী সাবেক ফুটবলার। কাতালানদের ছেড়ে জর্ডি পরে খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেড, সেল্টা ভিগো, আলাভেস এবং এস্পানিওলের মতো ক্লাবে। ঝাঁকঝমকপূর্ণ ক্যারিয়ার না পেলেও পিতার মতো তিনিও ছিলেন অ্যাটাকিং মিডফিল্ডার। নেদারল্যান্ডসের জাতীয় দলের জার্সিতে ৯ ম্যাচ মাঠে নেমেছেন জর্ডি।  

লা মেসিয়ায় বেড়ে ওঠা জর্ডি এল পাইস নামের এক স্প্যানিশ গণমাধ্যমকে বলেন, ‘নেইমার ফিরছে? যারা ব্যতিক্রমী, মোটের ওপর যারা ব্যবধান তৈরি করে, পরিস্কার প্রতিদ্বন্দ্বীতা করতে পারে আমি তেমন ফুটবলারদের ফিরিয়ে আনার পক্ষে। অনেক প্রতিভাবান ফুটবলার আছেন, কিন্তু সে (নেইমার) পাঁচ বিশেষ ফুটবলারদের একজন। ’ 

নতুন মৌসুম শুরু হয়ে গেলেও নেইমারের ক্যাম্প ন্যুয়ে ফেরার গুঞ্জন এখনও থেমে যায়নি। সোমবার (১৯ আগস্ট) আরেক ব্রাজিলিয়ান তারকা ফিলিপ্পে কুতিনহো বার্সা থেকে ধারে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে যাওয়ায় সেই গুঞ্জনের ডালপালা আবার মেলেছে। ফ্রেঞ্চ লিগ ওয়ানে পিএসজি দুই ম্যাচ খেলে ফেললেও ২৭ বছর বয়সী নেইমার টমাস টুখেলের স্কোয়াডে ছিলেন না।   

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad