ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
bangla news

কোহলির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন স্মিথ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৯ ৬:৪৭:৩৮ পিএম
স্টিভেন স্মিথ: ছবি-সংগৃহীত

স্টিভেন স্মিথ: ছবি-সংগৃহীত

অ্যাশেজের প্রথম টেস্টে এজবাস্টনে দুই ইনিংসে সেঞ্চুরি করে অস্ট্রেলিয়াকে জিতিয়েছেন স্টিভেন স্মিথ। সেবার প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ভারতীয় ব্যাটসম্যান চেতশ্বর পূজারাকে টপকে যান অজি ব্যাটসম্যান। এরপর ধ্বংসস্তুপে দাঁড়িয়ে ৯২ রানের ইনিংস খেলে লর্ডস টেস্টে দলকে ড্র এনে দেন স্মিথ। এই ব্যাটিং নৈপুণ্যের পুরস্কারও পেলেন তিনি হাতেনাতে। সদ্য প্রকাশিত টেস্ট র‌্যাংকিংয়ের দুইয়ে ওঠে এসেছেন স্মিথ।

কেন উইলিয়ামসনকে টপকে র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে ওঠেছেন স্মিথ। সেই সঙ্গে তিনি ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন বিরাট কোহলির। ৯২২ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে ভারতীয় অধিনায়ক। ৯১৩ রেটিং নিয়ে দুইয়ে স্মিথ। তিনে নেমে আসা কিউই অধিনায়ক উইলিয়ামসনের রেটিং ৮৮৭। 

শীর্ষ দশের মধ্যে আগের চার ও পাঁচের স্থান অক্ষত রেখেছেন পূজারা ও হেনরি নিকলস। দুই টেস্টে ব্যাটিং ব্যর্থতায় তিন ধাপ পিছিয়ে নয় নাম্বারে নেমে গেছেন ইংলিশ অধিনায়ক জো রুট। একধাপ ওপরে ওঠে ছয় ও সাতে অবস্থান নিয়েছেন দুই প্রোটিয়া তারকা এইডেন মার্করাম ও কুইন্টন ডি কক। 

সবচেয়ে বড় লাফটা দিয়েছেন দিমুথ করনারত্নে। গলে’তে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরি করে চার ধাপ এগিয়ে লঙ্কান অধিনায়ক ওঠে এসেছেন আটে। এছাড়া গল টেস্টে প্রথম ইনিংসে ফিফটি করে গুরুত্বপূর্ণ লাফ দিয়েছেন নিরোশান ডিকভেলা ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। দুই লঙ্কান দখল করেছেন যথাক্রমে ১৪ এবং ৩৩ নাম্বার স্থান। 

লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১১৫ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হওয়া বেন স্টোকসও দিয়েছেন বড় লাফ। ছয় ধাপ এগিয়ে ইংলিশ অলরাউন্ডার বসেছেন ২৬ নাম্বারে। এছাড়া লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে স্মিথের বদলি হিসেবে ব্যাটিংয়ে নেমে ৫৯ রানের ইনিংস খেলা মার্কাস লাবুশানে ১৬ ধাপ এগিয়ে ৮২ নাম্বারে ওঠে এসেছেন। জনি বেয়ারস্টো সাত ধাপ এগিয়ে ৩০, রোরি বার্নস ১৭ ধাপ এগিয়ে ৬৪ এবং ট্রাভিস হেড ২ ধাপ এগিয়ে ১৮তম স্থান দখল করেছেন।

বোলারদের মধ্যে অভিষেকেই দুর্দান্ত পারফর্ম করে জোফরা আর্চার ৮৩তম স্থানে ওঠে এসেছেন। টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা ৯১৪ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি সিংহাসন দখলে রেখেছেন অজি পেসার পেট কামিন্স। অস্ট্রেলিয়ান বোলারদের মধ্যে এর আগে কেবল গ্লেন ম্যাকগ্রাই সর্বোচ্চ ৯১৪ পয়েন্ট পেয়েছিলেন। এবার কিংবদিন্ত অজি পেসারকে ছুঁলেন কামিন্স।

বাংলাদেশিদের মধ্যে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন তামিম ইকবাল। ৬৩২ রেটিং নিয়ে ২৫তম স্থান অক্ষত রেখেছেন তিনি। বোলারদের তালিকায় ৬৬২ রেটিং নিয়ে আগের অবস্থান ২০তম স্থানে আছেন সাকিব আল হাসান। 

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৯
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-19 18:47:38