ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
bangla news

করুনারত্নের সেঞ্চুরিতে রেকর্ড গড়ে জিতলো শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৮ ২:০৯:৫৭ পিএম
করুনারত্নের সেঞ্চুরি উদযাপন: ছবি-সংগৃহীত

করুনারত্নের সেঞ্চুরি উদযাপন: ছবি-সংগৃহীত

জয় দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করল শ্রীলঙ্কা। গলে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে কিউইদের ৬ উইকেটে হারিয়ে লঙ্কানরা ১-০ ব্যবধানে এগিয়ে গেছে। ৬০ পয়েন্ট তুলে নিয়েছে স্বাগতিকরা।

গলের এই টেস্টে জিতে রেকর্ডের পাতায় নাম লিখিয়েছে শ্রীলঙ্কা। গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১০০ রানের বেশি টার্গেটে ব্যাট করতে নেমে কোন দল টেস্ট ম্যাচ জিতেত পারেনি। ২০১৪ সালে পাকিস্তানের দেওয়া ৯৯ রানের টার্গেট ব্যাট করে জিতেছিলো লঙ্কানরা। ওটাই ছিলো এই স্টেডিয়ামে সর্বোচ্চ রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড।

কিউইদের দেওয়া ২৬৮ রানের টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন ছিলো ১৩৫ রান। হাতে ছিলো ১০ উইকেট্। বিনা উইকেটে ১৩৩ রান নিয়ে দিনের খেলা শুরু করে দুই ওপেনার দিমুথ করুনাররত্ন ও লাহিরু থিরিমান্নে।

দিনের শুরুতেই প্যাভিলিয়নে ফেরত যান থিরিমান্নে। দলীয় ১৬১ রানে ব্যক্তিগত ৬৪ রান করে ‍উইলিয়াম সমারভিলের বলে আউট হন তিনি। এরপর কুশল মেন্ডিস ১০ রান করে বিদায় নেন।

৭১ রানে অপরাজিত থাকা করুনারত্নে টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নেন। লঙ্কানদের জয়ের পথটা সহজ করে দেন তিনি। ১২২ রান করে আউট হন লঙ্কান অধিনায়ক।

এরপর অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যথিউস ও ধনাঞ্জয়া ডি সিলভার ব্যাটে শেষ পর্যন্ত জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা। ম্যথিউস ২৮ ও ডি সিলভা ১৪ রানে অপরাজিত ছিলেন। কিউই বোলার ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, সমারভিল ও অ্যাজাজ প্যাটেল ১টি করে উইকেট নেন।

এর আগে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ২৪৯ রানে অলআউট হয়। জবাবে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে সব উইকেটে হারিয়ে করে ২৬৭ রান। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড করে ২৮৫ রান। লঙ্কান অধিনায়ক দিমুখ করুনারত্নে ম্যাচ সেরা হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৯
আরএআর/ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-18 14:09:57