bangla news

সাকিব-মালিঙ্গার রেকর্ড ভেঙে দিলেন প্রোটিয়া ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-০৮ ১:৩২:১৪ পিএম
কলিন একেরমান। ছবি: সংগৃহীত

কলিন একেরমান। ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টিতে এর আগে এক ইনিংসে ৬ উইকেট পাওয়া বোলারের সংখ্যা নেহায়েত কম নয়। ৩০ জনের মতো ক্রিকেটার এই কীর্তি গড়েছেন ক্রিকেটের ছোট এই ফরম্যাটে। কিন্তু আগের সবাইকে ছাড়িয়ে রেকর্ড গড়লেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার কলিন একেরমান। 

টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে এখন একেরমানের নামের পাশে আছে ৭ উইকেট। ইংল্যান্ডে ভিটালিটে ব্লাস্ট টুর্নামেন্টে লেস্টারশায়ারের হয়ে এই অসাধারন কীর্তি গড়েন তিনি। বুধবার (০৭ আগস্ট) ইংল্যান্ডের টি-টোয়েন্টি কাপ খ্যাত এই আয়োজনে লেইস্টারের প্রতিপক্ষ ছিল বার্মিংহাম বিয়ার।

নিজেদের মাঠে টস জেতার পর ব্যাট করার সিদ্ধান্ত নেন লেইস্টার অধিনায়ক একেরমান। নির্ধারিত ২০ ওভারে তারা সংগ্রহ করে ৬ উইকেটে ১৮৯ রান। জবাবে ব্যাট করতে নেমে ১৩৪ রানে গুটিয়ে যায় বার্মিংহাম। ৫৫ রানের জয় পাওয়া এই ম্যাচে লেইস্টারের হয়ে ৪ ওভার বল করে ১৮ রান দিয়ে সাত উইকেট তুলে নেন একেরমান।

২৮ বছর বয়সী স্পিনার একেরমানের বিশ্ব রেকর্ড গড়ার আগে টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে সেরা বোলিংয়ের রেকর্ড ছিল আরুল সুপ্পিআহ’র দখলে। ২০১১ সালে ইংলিশ কাউন্টি দল সমারসেটের হয়ে ৩.৪ ওভারে ৫ রান খরচ করে ৬ উইকেট তুলে নেন মালয়েশিয়ায় জন্ম নেয়া এই স্পিনার ।

এই রেকর্ডের দ্বিতীয় স্থানে ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশের সাকিব আল হাসান। ২০১৩ সালে বার্বাডোস ট্রিডেন্টেস’র জার্সিতে ৪ ওভার বল করে ১ মেডেন দিয়ে ৬ রান খরচে ৬ উইকেট তুলেছিলেন। সেটিই ছিল ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) প্রথম আসর।

এছাড়া, ২০১২ সালে বিগব্যাশ লিগে মেলর্বোন স্টার্সের হয়ে শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা টি-টোয়েন্টি লিগে ৪ ওভারে ১ মেডেন ও ৭ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন মালিঙ্গা।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৯
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-08 13:32:14