ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অবিশ্বাস্য পারফর্ম করা স্মিথ ফিরলেন শীর্ষ তিনে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৯
অবিশ্বাস্য পারফর্ম করা স্মিথ ফিরলেন শীর্ষ তিনে স্টিভ স্মিথ/ছবি: সংগৃহীত

এজবাস্টন টেস্টের পর ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেটার র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে। তবে সবচেয়ে স্বস্তির উন্নতি হয়েছে সম্ভবত স্টিভেন স্মিথের। প্রত্যাবর্তন টেস্টে অবিশ্বাস্য ব্যাটিং করেছেন এই সাবেক অজি অধিনায়ক। আর তার ছাপ পড়েছে র‍্যাংকিংয়েও। এক ধাপ এগিয়ে এখন টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষ তিনে আছেন তিনি।

অ্যাশেজ সিরিজ দিয়ে টেস্ট ক্রিকেটে ফেরার আগে র‍্যাংকিংয়ের চারে ছিলেন স্মিথ। রেটিং পয়েন্ট ছিল ৮৫৭।

প্রথম টেস্টের দুই ইনিংসে ১৪৪ ও ১৪২ রানের দুটি ঝলমলে ইনিংস খেলে দল জিতিয়েছেন। হয়েছেন ম্যান অব দ্য ম্যাচও। আর এতেই ৯০০-এর বেশি পয়েন্টের মালিকানা ফিরে পেয়েছেন তিনি।

টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে থাকা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির পয়েন্ট ৯২২। দুইয়ে আছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন (৯১৩)।

স্মিথ ছাড়াও টেস্ট র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে অস্ট্রেলিয়া স্পিনার নাথান লায়ন ও পেসার প্যাট কামিন্সের। দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট তুলে নিয়ে বোলারদের তালিকায় ৬ ধাপ এগিয়ে ১৩তম স্থানে আছেন লায়ন।

অন্যদিকে আগের মতোই শীর্ষে আছেন কামিন্স। কিন্তু ৭ উইকেট তুলে নেওয়া এই বোলারের পয়েন্ট এখন ৮৯৮, যা গ্লেন ম্যাকগ্রা ও শেন ওয়ার্নের পর গত ৫০ বছরের মধ্যে তৃতীয় সেরা।

ব্যাটসম্যানদের তালিকায় ইংল্যান্ডের বেন ফোকস ৬৯তম ও ক্রিস ওকস আছেন ৭০তম স্থানে। প্রথম ইনিংসে ১৩৩ রান করা ওপেনার ররি বার্নস ২৫ ধাপ এগিয়ে আছেন ক্যারিয়ার সেরা ৮১তম স্থানে।

ইংলিশ ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রড, যিনি এজবাস্টন টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০০তম উইকেট তুলে নিয়েছেন, ২ ধাপ এগিয়ে আছেন ১৬তম স্থানে। ৪ উইকেট তুলে নিয়ে চার ধাপ এগিয়ে ২৯তম স্থানে জায়গা করে নিয়েছেন ক্রিস ওকস।

বোলারদের তালিকায় এক ধাপ নেমে গেছেন মাত্র ৪ ওভার বল করার পর ইনজুরি আক্রান্ত হয়ে মাঠের বাইরে চলে যাওয়া ইংলিশ পেসার জেসম অ্যান্ডারসন। দুই থেকে পিছিয়ে তিনে নেমে গেছেন তিনি। ফলে কোনো ম্যাচ না খেলেও দুইয়ে চলে এসেছেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা।

এছাড়া অলরাউন্ডারদের তালিকায় সতীর্থ মঈন আলীকে সরিয়ে নবম স্থানে আছেন ওকস। এই তালিকায় শীর্ষে আছেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার (৪৩৯)। দুইয়ে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান (৩৯৯)।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৯
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।