ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বসুন্ধরা কিংসের সাফল্যের রহস্য কী?

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৩ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৯
বসুন্ধরা কিংসের সাফল্যের রহস্য কী? শিরোপা উদযাপনে বসুন্ধরা কিংস। ছবি: শোয়েব মিথুন

ইতিহাস গড়ে অভিষেকেই বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের শিরোপা ঘরে তুলেছে বসুন্ধরা কিংস। মাত্রই ২০১৬ সালে যাত্রা শুরু করে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে সুযোগ পেয়ে প্রথমবারেই শিরোপা জিতে যাওয়া, এমন অর্জন নিঃসন্দেহে চমকপ্রদ। স্বাধীনতা কাপ মিলে এবারের মৌসুমে ২ শিরোপা জয়ের কীর্তি, টানা ১৪ ম্যাচে জয়, পুরো মৌসুমে মাত্র ১ ম্যাচে পরাজয়; বসুন্ধরা কিংসের এমন অবিশ্বাস্য সাফল্যের রহস্য কী? দলটির কোচ, খেলোয়াড় এবং কর্মকর্তারা সাফল্যের জন্য চারটি বিষয়কে চিহ্নিত করেছেন- সুনির্দিষ্ট পরিকল্পনা, সমন্বয়, টিম স্পিরিট আর শৃঙ্খলা।

শনিবার (০৩ আগস্ট) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ১-১ গোলে ড্র দিয়ে শেষ হয়েছে বসুন্ধরা কিংসের দুর্দান্ত মৌসুম। এর আগে ২৫ জুলাই মোহামেডান স্পোর্টিং ক্লাবকে হারিয়ে দুই ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় এই ম্যাচটি ছিল শুধুই আনুষ্ঠানিকতা আর শিরোপা উদযাপনের উপলক্ষ।

সেই উপলক্ষের অংশ হতে স্টেডিয়ামের গ্যালারিতে হাজির হয়েছিলেন হাজারও বসুন্ধরা কিংস সমর্থক। গ্যালারিভর্তি মানুষ, সবার গায়ে কিংসের জার্সি- এমন অভূতপূর্ব দৃশ্য এদেশের ঘরোয়া ফুটবলে বহুকাল ধরেই অনুপস্থিত।

বসুন্ধরা কিংসের সাফল্যের রহস্য খোলাসা করতে সভাপতি ইমরুল হাসান বলেন, সাফল্যের পেছনে পরিকল্পনা, সমন্বয়, টিম স্পিরিট আর শৃঙ্খলাই মূল কারণ।

শিরোপা উদযাপনে বসুন্ধরা কিংস।  ছবি: শোয়েব মিথুনদেশের ঘরোয়া ফুটবল তো কিছুদিন আগেও ছিল হাড্ডিসার। কিন্তু এই হাড্ডিসার ফুটবলে নতুন প্রাণ সঞ্চার করেছে বসুন্ধরা। দলে ভিড়িয়েছে রাশিয়া বিশ্বকাপের তারকা দেনিয়েল কলিনদ্রেস। আছেন কিরগিজস্তানের দুইশবেকভ, ব্রাজিলের মার্কোস দি সিলভার মতো তারকা। দেশীয় তারকাদের মধ্যে আছেন মাশুক মিয়া জনি, মতিন মিয়া, নাসিরউদ্দিন চৌধুরীর মতো অভিজ্ঞ ও প্রতিভাবান ফুটবলার। তাদের মধ্যে সমন্বয় হয়েছিল বলেই মাঠে ভালো ফল এসেছে। আর এই সমন্বয়ের পেছনে বড় ভূমিকা রেখেছেন অস্কার ব্রুজোন। এই স্প্যানিশ কোচের দুর্দান্ত ‘কোচিং মেথড’, অনুশীলন, জিম, গেম প্ল্যান সবই উঁচু লেভেলের বলে মত দলটির সবার।

সাফল্যের পেছনে কোচ অস্কার ব্রুজোনের অবদানের কথা জানাতে কলিনদ্রেস বলেন, ব্রুজোন খুবই বন্ধুত্বপূর্ণ স্বভাবের। তিনি সবসময় আমাদের সেরাটা বের করে আনতে সহায়তার করেন। তার অধীনে খেলে আমি পুরোপুরি সন্তুষ্ট। তার গোছানো পদ্ধতি আমাদের অন্যদের চেয়ে আলাদা করেছে। অনুশীলন, ট্রেনিং আর গেম প্ল্যানিং, সবকিছুতেই তিনি কঠোর নিয়ম মানায় বিশ্বাসী। তিনি আসলেই দুর্দান্ত।

সবশেষে ক্লাবের প্রতি কৃতজ্ঞতা জানাতেও ভুললেন না কলিনদ্রেস। জানালেন, ‘বসুন্ধরা কিংস আমাদের সব খেয়াল রেখেছে। ক্লাব কর্তৃপক্ষ সব চাহিদা পূরণ করায় মাঠে সেরাটা দিতে আমাদের মোটেও অসুবিধা হয়নি। তারা শুধু সাফল্য চেয়েছেন। যেটা আমরা করে দেখাতে সক্ষম হয়েছি।

সদ্য সমাপ্ত আসরের সেরা কোচ নির্বাচিত হয়েছেন বসুন্ধরা কিংসের অস্কার ব্রুজোন। ম্যাচ শেষে সাফল্যের কারণ হিসেবে বলেন, আমাদের দলটি বেশ গোছানো। সবাই খুব ভালো খেলোয়াড়। সবাই সুশৃঙ্খল আর নিয়মানুবর্তী। দলের সবার মধ্যে সম্পর্ক আর বোঝাপড়া দারুণ। আর দলের সবার কমিটমেন্টের কথাও বলতেই হয়। ওরা লড়াকু আর পরিশ্রমী। এজন্যই আমরা সফল হয়েছি। এবার আমরা কিছু রেকর্ড গড়েছি। তবে আগামীতে আরও বেশি সাফল্য আর রেকর্ড করবো আশা করি।

বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৯
এমএইচএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।