ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

প্রথমবারের মতো উয়েফা ম্যাচ চালাবেন নারী রেফারি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১০ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৯
প্রথমবারের মতো উয়েফা ম্যাচ চালাবেন নারী রেফারি স্টেফানি ফ্রেপপার্ট: ছবি-সংগৃহীত

সচরাচর পুরুষদের ফুটবলে পুরুষ রেফারিকে দায়িত্ব পালন করতে দেখা যায়। তবে এবার আরেকটি নতুন ইতিহাসে ঢুকে পড়ছে ইউরোপীয়ান ক্লাব ফুটবল। প্রথমবারের মতো উয়েফার এক প্রধান টুর্নামেন্টে দেখা যাবে নারী রেফারি।

১৪ আগস্ট ইস্তাম্বুলে ‍উয়েফা সুপার কাপে মুখোমুখি হবে গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয়ী লিভারপুল এবং ইউরোপা লিগ চ্যাম্পিয়ন চেলসি। ম্যাচটিতে রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন স্টেফানি ফ্রেপপার্ট।

এছাড়া তার সঙ্গে থাকবেন আরও দুই নারী অ্যাসিস্ট্যান্ট রেফারি। একজন তার স্বদেশী ম্যানুয়েলা নিকোলোসি এবং আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের মিশেল ও’নিল।

এর আগে উয়েফার ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেননি কোনো নারী। ফ্রেপপার্ট হতে যাচ্ছেন এই ঐতিহাসিক মুহুর্তের স্বাক্ষী। ৩৫ বছর বয়সী এই ফরাসী নারী গত জুলাই লিঁওতে নারী বিশ্বকাপের ফাইনালে রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করেছেন।  

এছাড়া ফ্রেপপার্ট ২০১৭ সালে উয়েফার নারী ইউরো টুর্নামেন্টে হল্যান্ড বনাম ইংল্যান্ডের সেমিফাইনালে রেফারি হিসেবে ছিলেন। ২০১২ সালে উয়েফার ইউরোপীয়ান নারী অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশীপের ফাইনালও পরিচালনা করেছেন দক্ষতার সঙ্গে।  

গত এপ্রিলে ফুটবল ইতিহাসে প্রথম নারী হিসেবে ফ্রেপপার্ট ফ্রেঞ্চ লিগ ওয়ানে অ্যামিয়েন্স বনাম স্ত্রাসবুর্গের ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেছেন।  

ফ্রেপপার্টকে লিভারপুল বনাম চেলসির হাইভোল্টেজ ম্যাচে রেফারি হিসেবে একজন নারীকে নিয়োগ দেওয়ায় আনন্দিত হয়েছেন উয়েফা প্রেসিডেন্ট আলেক্সান্দার সেফরিন। তিনি বলেন, ‘আমি বিভিন্ন সময় বলেছি, নারী ফুটবলের সম্ভাবনার কোনো সীমা নেই। উয়েফা সুপার কাপে স্টেফানি ফ্রেপপার্টকে রেফারি হিসেবে নিয়োগ দেওয়ায় আমি অত্যন্ত আনন্দিত। ’ 

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
ইউবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।