ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসি-রোনালদো দুজনের সঙ্গে খেলেছেন যে ১২ ফুটবলার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, আগস্ট ২, ২০১৯
মেসি-রোনালদো দুজনের সঙ্গে খেলেছেন যে ১২ ফুটবলার ছবি-সংগৃহীত

লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদো। গত এক দশক ধরে ফুটবল শাসন করে আসছেন তারা। গত মৌসুমে লুকা মদ্রিচের ব্যালন ডি’অর জেতার আগে দশবারের মধ্যে মেসি-রোনালদো এই পুরস্কার ঘরে তুলেছেন পাঁচবার করে। অনেক ফুটবলারের স্বপ্ন থাকে ক্যারিয়ারে অন্তত একবার হলেও তাদের সঙ্গে একই দলে খেলার। কিন্তু বিশ্বে এমন ১২ জন ফুটবলার আছেন যারা খেলেছেন মেসি-রোনালদো দুজনের সঙ্গেই। 

সেই ১২ ফুটবলার কখনো জাতীয় দল বা কখনো ক্লাবে সতীর্থ হিসেবে পেয়েছেন মেসি-রোনালদোকে। জানা যাক সেই ভাগ্যবান তারকা কারা: 

ফার্নান্দো গ্যাগো: রিয়াল মাদ্রিদে রোনালদোকে তিন বছরের জন্য সতীর্থ হিসেবে পেয়েছিলেন গ্যাগো।

জাতীয় দলের জার্সিতে মেসির সঙ্গেও খেলেছেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার।  

গাব্রিয়েল হেইঞ্জ: ম্যানচেস্টার ইউনাইটেড অধ্যায়ে তিন বছর রোনালদোর সঙ্গে খেলেছেন হেইঞ্জ। মেসির সঙ্গে জাতীয় দলেও খেলেছেন সাবেক এই আর্জেন্টাইন ডিফেন্ডার।  

জেরার্ড পিকে: নিজে ব্যালন ডি’অর না পেলেও পাঁচবার মেসি-রোনালদোকে এই পুরস্কার পেতে সাহায্য করেছেন পিকে। রোনালদোর প্রথম ব্যালন ডি’অর জেতার সময় পিকে ছিলেন তার ম্যানচেস্টার ইউনাইটেড সতীর্থ। এরপর বার্সেলোনায় এসে এই স্প্যানিশ ডিফেন্ডার মেসিকে দেখেছেন চারবার ব্যালন ডি’অর জিততে।

আন্দ্রে গোমেজ: রোনালদোর নের্তৃত্বে পর্তুগাল জাতীয় দলের হয়ে খেলেছেন গোমেজ। ২৬ বছর বয়সী গোমেজ বার্সেলোনায় মেসির সঙ্গে ড্রেসিং রুম ভাগাভাগি দু’বছর।

আনহেল দি মারিয়া: ২০১৪ সালে রোনালদো-ডি মারিয়া জুটি রিয়াল মাদ্রিদকে এনে দেয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা। আবার ২০০৮ সাল থেকে মেসির সঙ্গে আকাশী-নীল জার্সিতে খেলে যাচ্ছেন বর্তমান পিএসজি তারকা ডি মারিয়া।

কার্লোস তেভেজ: মেসি ও তেভেজ জুটি টানা দু’বার আর্জেন্টিনা কোপা আমেরিকার ফাইনালে পৌঁছে দেয়। আর ম্যানচেস্টার ইউনাইটেডে তেভেজ ২০০৭-০৯ মৌসুমে সতীর্থ হিসেবে পেয়েছিলেন রোনালদোকে।  

পাওলো দিবালা: গত মৌসুমে রোনালদো-দিবালা জুভেন্টাসের হয়ে জিতেছেন সিরি’আ শিরোপা। আগামী মৌসুমেও হয়তো তুরিনের বুড়িদের আক্রমণভাগের দায়িত্ব সামলাতে হতে পারে এই দুই তারকাকে। আর ৪ বছর ধরে জাতীয় দলে মেসিকে সঙ্গ দিচ্ছেন দিবালা।  

গঞ্জালো হিগুয়েন: ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে হারের যন্ত্রণায় এক সঙ্গে কেঁদেছিলেন মেসি-হিগুয়েন। তবে সে জুটি আর দেখা যাবে না ভবিষ্যতে। লা আলবিসেলেস্তেদের বিদায় জানিয়েছেন ‘পিপিতা’। তবে ক্লাব ক্যারিয়ারে জুভেন্টাসের হয়ে খেলছেন হিগুয়েন। যেখানে তার সতীর্থ রোনালদো। রিয়াল মাদ্রিদেও সতীর্থ ছিলেন রোনালদো ও হিগুয়েন।

হেনরিক লারসেন: ক্যারিয়ারের সায়াহ্নে মেসিকে সতীর্থ হিসেবে পান হেনরিক লারসেন। মেসি তখন ক্যাম্প ন্যুয়ের তরুণ খেলোয়াড়। ২০০৭ সালে লারসেন ধারে যোগ দেন ম্যানচেস্টার ইউনাইটেডে। ওল্ড ট্রাফোর্ডে মাত্র ১৩ ম্যাচের জন্য তিনি রোনালদোকে সতীর্থ হিসেবে পান।  

নেলসন সেমেদো: মেসির সঙ্গে বার্সেলোনার হয়ে ব্যাক টু ব্যাক লা লিগা জিতেছেন সেমেদো। এছাড়া গত গ্রীষ্মে রোনালদোর সঙ্গে পর্তুগালের জার্সিতে উয়েফা নেশনস লিগ জিতেছেন তিনি।  

এজেকুয়েল গ্যারাই: ২০০৭ সালে আর্জেন্টিনার জাতীয় দলে অভিষেক হয় গ্যারাইয়ের। এর সাত বছর পর মেসির সঙ্গে বিশ্বকাপ খেলেন তিনি। এছাড়া রিয়াল মাদ্রিদে দুই মৌসুম রোনালদোর সঙ্গে কাটিয়েছেন গ্যারাই।  

ডেকো: ২০০৪ সালে বার্সেলোনায় যোগ দেন ডেকো। সে বছর কাতালানদের মূল দলে অভিষেক হয় মেসিরও। ২০০৩-১০ সাল পযর্ন্ত পর্তুগালে ডেকো সতীর্থ হিসেবে পান রোনালদোকে।  

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
ইউবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।