ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মেসির চেয়ে রোনালদোর ক্যারিয়ার সমৃদ্ধ: কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, আগস্ট ২, ২০১৯
মেসির চেয়ে রোনালদোর ক্যারিয়ার সমৃদ্ধ: কোহলি মেসি, কোহলি ও রোনালদো/ছবি: সংগৃহীত

বিরাট কোহলির ভক্ত অগণিত। তবে তিনি নিজে যে ফুটবল আর ক্রিস্টিয়ানো রোনালদোর ভক্ত এটা হয়তো অনেকেরই অজানা। এবার নিজের প্রিয় ফুটবল তারকাকে প্রশংসায় ভাসালেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক। পাশাপাশি মেসির সঙ্গে তুলনা করতে গিয়ে রোনালদোকেই এগিয়ে রাখলেন তিনি।

কোহলির মতে, কমিটমেন্ট আর কঠোর পরিশ্রমের ক্ষেত্রে জুভেন্টাসের উইঙ্গার রোনালদোর কোনো তুলনা নেই। এজন্যই তার কাছে বাকি সবার চেয়ে এগিয়ে রোনালদো আর তার চোখে রোনালদো হচ্ছেন ‘সবচেয়ে পূর্ণাঙ্গ খেলোয়াড়’।

সম্প্রতি ইএসপিএন’র ‘সেরা ১০০ খ্যাতিমান’ তালিকায় রাফায়েল নাদাল (অষ্টম), টাইগার উডস (দশম) এবং লুইস হ্যামিল্টনকে (একাদশ) পেছনে ফেলে সপ্তম স্থানে জায়গা করে নিয়েছেন কোহলি। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে তার অনুসারীর সংখ্যা ১০৭ মিলিয়ন, যা পল পগবার দ্বিগুণ আর ল্যাব্রোন জেমস (১১৭ মিলিয়ন) ছাড়া অফুটবলীয় তারকাদের মধ্যে সর্বোচ্চ।

নিজে ক্রিকেটের সবচেয়ে বড় তারকা হলেও ফুটবলের প্রতি বিরাট কোহলির ভালোবাসার কথা কারো অজানা নয়। সম্প্রতি ‘ফিফা ডট কম’কে দেওয়া এক সাক্ষাৎকারে তার সেই ভালোবাসার কিছুটা বহিঃপ্রকাশ ঘটিয়েছেন তিনি। সেই সাক্ষাৎকারে ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে অসাধারণ ব্রাজিল দলের খেলা দেখার স্মৃতিচারণাও করেন তিনি। ব্রাজিলের রোনালদোর খেলায় নিজের মুগ্ধতার কথাও বললেন বেশ সাবলীলভাবে।

মেসি ও রোনালদোর মধ্যে কার ক্যারিয়ার বেশি সমৃদ্ধ এমন প্রশ্নের জবাবে কোহলি বলেন, ‘রোনালদো। আমার মতে সে অনেক বেশি চ্যালেঞ্জ গ্রহণ করেছে এবং সব চ্যালেঞ্জ মোকাবিলায় সে সফল। আমার দেখা সবচেয়ে পূর্ণাঙ্গ খেলোয়াড় সে এবং তার কঠোর পরিশ্রমের যে নীতি তা তুলনাহীন। সে অনেকের অনুপ্রেরণা। এমনটা খুব কম মানুষই করে। সে একজন নেতা আর এটা আমার পছন্দ। অনেক বেশি পছন্দ করি এটা। তার আত্মবিশ্বাসও আশ্চর্যজনক। আমার চোখে, রোনালদো সবার সেরা। ’

শুধু রোনালদো নয়, তার জাতীয় দল পর্তুগালেরও দারুণ ভক্ত কোহলি। তার ভাষায়, ‘আমি এখন পর্তুগালের খেলা পছন্দ করি কারণ দলে কিংবদন্তি থাকা সত্ত্বেও তারা তাদের সামর্থ্যের সেরাটাই দেয়। তারা আবেগ আর বিশ্বাসের সঙ্গে খেলে। তবে, যদি সামর্থ্য আর প্রভাবের কথা বলি তাহলে ফ্রান্স খুব শক্তিশালী। আর আমি ক্রিটিয়ানো রোনালদোর জন্যই জুভেন্টাসকে সমর্থন করি। সোজা কথায়, সে (রোনালদো) যে ক্লাবেই খেলে সেই ক্লাবেরই সমর্থক আমি। সে আমার অনুপ্রেরণা। ’

রোনালদোর পাশাপাশি ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেরও প্রশংসা করেন কোহলি। তার মতে, পরবর্তী ফুটবল সুপারস্টার এই পিএসজি ফরোয়ার্ড। ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটির কথা স্মরণ করে কোহলি বলেন, ‘আমার চোখে এমবাপ্পে পরবর্তী মহাতারকা। ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে তার স্প্রিন্ট ভুলে যাওয়া কঠিন। সে অবিশ্বাস্য এবং আমার কাছে সে সম্ভাব্য সেরা। অবশ্যই টপ ক্লাস খেলোয়াড়। ’ 

বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নেওয়ার পর ফের জাতীয় দলের জার্সিতে ফিরছেন কোহলি। দলের সঙ্গে এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থান করছেন তিনি। এখান থেকেই শুরু হচ্ছে ভারত-উইন্ডিজ টি-টোয়েন্টি সিরিজ। দুই ম্যাচ পর সিরিজের তৃতীয় ম্যাচ খেলতে ক্যারিবীয় দ্বীপে হাজির হবে ভারতীয় দল।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।