ঢাকা, বুধবার, ২ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
bangla news

টেনিস কোর্টে ফিরছেন সানিয়া মির্জা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-০১ ৫:৫১:২১ পিএম
সানিয়া মির্জা-ছবি: সংগৃহীত

সানিয়া মির্জা-ছবি: সংগৃহীত

দীর্ঘ বিরতির পর ফের প্রতিযোগিতামূলক টেনিসে ফিরছেন ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। ২০২০ সালের জানুয়ারি থেকে শুরু হচ্ছে তার ক্যারিয়ারের ‘দ্বিতীয় ইনিংস’।

মা হওয়ার পর প্রায় ২ বছর টেনিস থেকে পুরোপুরি দূরে ছিলেন সানিয়া। ফলে ওজনও অনেকটা বেড়ে গিয়েছিল। এবার নিজেকে খেলার জন্য ফিট করে তুলতে দিনে ৪ ঘণ্টা করে ঘাম ঝরাচ্ছেন ৩২ বছর বয়সী তারকা। এরইমধ্যে নাকি ২৬ কেজি ওজন কমিয়েছেন।

সন্তান ধারণের আগে ৬টি ডাবলস গ্র্যান্ড স্ল্যাম (যার মধ্যে তিনটি মিক্সড) জেতার কীর্তি গড়েছিলেন সানিয়া। তাছাড়া সুইস গ্রেট মার্টিনা হিঙ্গিসের সঙ্গে জুটি বেঁধে ডব্লিউটিএ’র শিরোপাও জেতার স্বাদ পেয়েছিলেন তিনি।

সম্প্রতি ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই’কে দেওয়া এক সাক্ষাৎকারে সানিয়া বলেন, ‘আমার ক্যারিয়ারে আমি সব অর্জন করেছি, যা কিছু আমি স্বপ্ন দেখতাম। এরপর যা হবে তা সবই বোনাস। আমি ভেবেছিলাম আগস্টেই ফিরতে পারব, কিন্তু এখন মনে হচ্ছে আগামী জানুয়ারিতে সম্ভব।’

মা হওয়ার পর সাধারণত টেনিস তারকারা অবসর নিয়ে নেন। কিংবা ফিরতে পারেন না। কিন্তু সানিয়ার সামনে সবচেয়ে বড় প্রেরণা সেরেনা উইলিয়ামস। মা হওয়ার পর গ্র্যান্ড স্ল্যামে অংশ নিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন মার্কিন টেনিস গ্রেট। সানিয়াও অনুপ্রেরণা খুঁজে পাওয়ার উৎস হিসেবে সেরেনার নামই বলেছেন।

তবে মা হওয়ার পর গ্র্যান্ড স্ল্যাম জেতার কীর্তিও আছে। মার্গারেট কোর্ট, এভোনে গুলাগং এবং কিম ক্লিস্টার্স নারী এককের শিরোপা জিতেছিলেন সন্তান জন্ম দেওয়ার পর। তবে আধুনিক টেনিসে এমন উদাহরণ নেই বললেই চলে। তবে নবম শীর্ষ বাছাই সেরেনা এখনও দুর্দান্ত ফর্ম ধরে রেখেছেন। শীর্ষ ৫০ বাছাইয়ে থাকা ভিক্টোরিয়া আজারেঙ্কাও ভালো করছেন।

সানিয়া উদাহরণ হিসেবে সেরেনার নাম বললেও নিজের সন্তান এবং নিজেকেই মূল অনুপ্রেরণা হিসেবে দেখেন, ‘ফিরে আসার জন্য আমার নিজস্ব অনুপ্রেরণার অভাব নেই। আমার সন্তান ‘ইজহান’ আমার সবচেয়ে বড় অনুপ্রেরণা। তবে সেরেনার মতো তারকা মা হওয়ার পরও গ্র্যান্ড স্ল্যামে অংশ নিচ্ছে এটা দেখে সত্যিই অনুপ্রাণিত হয়েছি।’

তবে কোর্টে ফিরলেও বড় লক্ষ্য ঠিক করেননি সানিয়া। যেহেতু দীর্ঘদিন খেলা থেকে বাইরে তাই ফিটনেস ঠিক রাখাটাই তার কাছে বেশি গুরুত্বপূর্ণ। তবে আসন্ন টোকিও অলিম্পিকে অংশ নেওয়াকেই পাখির চোখ করছেন ভারতের এই টেনিস সেনসেশন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-01 17:51:21