ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

ক্রিকেট

চলে গেলেন ম্যালকম ন্যাশ 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
চলে গেলেন ম্যালকম ন্যাশ  ম্যালকম ন্যাশ: ছবি-সংগৃহীত

৭৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ইংলিশ ক্লাব গ্লামোরগানের সাবেক বোলার ম্যালকম ন্যাশ।

ন্যাশ ক্রিকেটে স্মরণীয় হয়ে আছেন একটি বিশেষ কারণে। ১৯৬৮ সালে তার এক ওভারের ৬ বলে ৬টি ছ্ক্কা মেরে আলোচিত ঘটনার জন্ম দিয়েছিলেন সাবেক ক্যারিবিয়ান তারকা স্যার গারফিল্ড সোবার্স।

যিনি গ্যারি সোবার্স নামে পরিচিত।

ন্যাশের জন্ম ৯ মে, ১৯৪৫ সালে, ওয়েলসের এবারগেভেন্নিতে। তার ক্রিকেট ক্যারিয়ার কেটেছে কাউন্টি খেলে। ১৯৬৬-১৯৮৩ পযর্ন্ত দীর্ঘ ১৭ বছরের ফার্স্ট ক্লাস ক্রিকেট ক্যারিয়ারে ৩৩৬ ম্যাচে ৯৯৩ উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতে করেছেন ৭১২৯ রান। ক্যাচ নিয়েছেন ১৪৮টি।

সোবার্সের হাতে বিদ্ধ হলেও ন্যাশকে ক্রিকেটের সেরা বোলারদের একজন হিসেবে গণ্য করা হয়। ১৯৬৮ সালে সোয়ানসিতে কাউন্টি চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয় গ্লামোরগান বনাম নটিংহ্যাম্পশায়ার। ম্যাচটিতে ফার্স্ট ক্লাস ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ছয় বলে ছয়টি ছক্কা মারার রেকর্ড গড়েন সোবার্স।

সেই ঘটনার পর ন্যাশ ‘কুখ্যাত’ বোলার হিসেবে ঢুকে পড়েন ক্রিকেট ইতিহাসের পাতায়। অবশ্য ১৯৬৯ সালে দলকে কাউন্টি চ্যাম্পিয়নশিপ জেতান ন্যাশ।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯ 
ইউবি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।