ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইনিয়েস্তা-ভিয়াদের সহজেই হারালো বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
ইনিয়েস্তা-ভিয়াদের সহজেই হারালো বার্সা সহজ জয় পেয়েছে বার্সা-ছবি: সংগৃহীত

প্রাক-মৌসুম পর্বটা ভালোই হলো বার্সেলোনার। জাপান সফরে শেষটা হলো দারুণ এক জয় দিয়েই। কার্লেস পেরেসের জোড়া গোলে ভিসেল কোবেকে ২-০ গোলে হারিয়েছে স্প্যানিশ জায়ন্টরা। মজার ব্যাপার রেকুটেন কাপের এই স্মরণীয় ম্যাচে প্রতিপক্ষ হিসেবে বার্সা পেয়েছে তাদেরই তিন সাবেক ফুটবলার আন্দ্রস ইনিয়েস্তা, ডেভিড ভিয়া ও সের্জি সাম্পারকে।

এ ম্যাচ জিতে হুয়ান গাম্পার ট্রফির আগে নিজেদের সতেজ করে নিতে পারলো বার্সা। যেখানে আগামী ৪ আগস্ট রাতে ঘরের মাঠ ক্যাম্প ন্যুয়ে ইংলিশ জায়ান্ট আর্সেনালের মুখোমুখি হবে দলটি।

এরপর বার্সেলোনার পুরো স্কোয়াড পা রাখবে মার্কিন যুক্তরাষ্ট্রে, যেখানে ইতালিয়ান জায়ান্ট নাপোলির বিপক্ষে মায়ামি ও অ্যান আর্বরে দুটি প্রীতি ম্যাচ খেলবেন মেসিরা।

জাপানের ভিসেল কোবের বিপক্ষে ম্যাচে বার্সার একাদশে ছিলেন না মেসি-সুয়ারেজ-পিকেদের মতো শীর্ষ তারকারা। তবু ম্যাচটিকে বলা হচ্ছিল বার্সা ও সাবেক বার্সা তারকাদের মিলনমেলা। যদিও ভিসেল কোবের ডেভিড ভিয়া কিংবা সাম্পের কেউই ঠিক নামের মর্যাদা রাখতে পারেননি। তবে শাবেক ক্লাবের বিপক্ষে দলের হয়ে দুটি অসাধারণ সুযোগ তৈরি করে নজর কেড়েছেন ইনিয়েস্তা।

ম্যাচের প্রথমার্ধ কাটে গোলশূন্য। কিন্তু বিরতির পর বার্সা শুধু দুটি গোল করে সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর ২ মিনিট পরেই ম্যালকমের শট পোস্টে লেগে ফিরে আসে। ৭৭তম মিনিটে তার আরও একটি শট ক্রসবার মিস করে। তবে ম্যালকমের বানিয়ে দেওয়া বলেই দলের প্রথম গোল এনে দেন পেরেস। ব্রাজিলিয়ান তারকার সঙ্গে ওয়ান-টু পাসে বল নিয়ে প্রতিপক্ষের ডি-বক্সে ঢুকে ভিসেল কোবের গোলরক্ষক দাইয়া মায়েকাওয়াকে পরাস্ত করেন স্প্যানিশ ফরোয়ার্ড।

প্রথম গোল করেই অবশ্য থেমে যাননি পেরেস। প্রথম গোল দেওয়ার ৪ মিনিট পরেই ২১ বছর বয়সী কাতালান ফের জাল খুঁজে নেন। তার বাঁ পায়ের শট প্রতিপক্ষের গোলবারের ডান প্রান্ত দিয়ে লক্ষ্যভেদ করে। এর মাঝে অবশ্য মিডফিল্ডার কার্লোস অ্যালেনা ৭২তম মিনিটে দারুণ এক সুযোগ মিস করেন। গোল পোস্টের একদম কাছ থেকে নেওয়া তার ‘চিপ শট’ দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন গোলরক্ষক।

প্রথমার্ধে গোল না হলেও বেশ উপভোগ্য খেলা উপহার দিয়েছে দুই দলের খেলোয়াড়রা। চতুর্থ মিনিটেই গোল করার বেশ কাছে চলে গিয়েছিলেন ইনিয়েস্তা। তবে ডি-বক্সের একদম সামনে থেকে নেওয়া এই মিডফিল্ডারের শট মার্ক-আন্দ্রে স্টেগানকে পরাস্ত করলেও গোলবার মিস করে। ৪ মিনিট পর তার বানিয়ে দেওয়া সুযোগ নষ্ট করে বল পোস্টের উপর দিয়ে পাঠিয়ে দেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার ড্যাঙ্কলার।

পরপর দুটি সুযোগ নষ্ট হয় বার্সারও। প্রথমবার রিকি পুইগ পেনাল্টি স্পটের একদম কাছ থেকে শট নিতে ব্যর্থ হন। এরপর রাফিনহার শট ঠেকিয়ে দেন ভিসেল কোবের গোলরক্ষক। ইভান রাকিতিচের বেশ কয়েকটি শট প্রতিপক্ষের ডিফেন্সে প্রতিহত হয়। ৪০তম মিনিটে ইনিয়েস্তার শট গ্লাভসবন্দী করেন টের স্টেগান।

তবে বার্সার সবচেয়ে সহজ সুযোগটি নষ্ট হয় ৪২তম মিনিটে। অ্যাতলেটিকো মাদ্রিদ থেকে সম্প্রতি বার্সায় যোগ দেওয়া আঁতোয়া গ্রিজম্যানের শট বারের উপর দিয়ে চলে যায়। যদিও এসব মিসের যন্ত্রণায় পুড়তে হয়নি কাতালানদের। দ্বিতীয়ার্ধে যন্ত্রণার অবসান ঘটান পেরেস।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।