ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ফুটবল

বয়সভিত্তিক ফুটবলের নিয়ম তদারকিতে কঠোর অবস্থানে বাফুফে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯
বয়সভিত্তিক ফুটবলের নিয়ম তদারকিতে কঠোর অবস্থানে বাফুফে সংবাদ সম্মেলনে কথা বলছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ-ছবি: শোয়েব মিথুন

বাংলাদেশের ফুটবলে বর্তমান সময়ে খুব একটা ভালো সময় যাচ্ছে না। যদিও জাতীয় ফুটবল দল বিশ্বকাপ প্রাক বাইয়ের গণ্ডি পেরিয়ে মূল পর্বে খেলবে। তবে ফুটবল ফেডারেশনের (বাফুফে) অধীনে বাংলাদেশের ফুটবল কতদূর এগিয়েছে তার চিত্র র‌্যাংকিংই বলে দেয়।

সম্প্রতি শেষ হয়েছে অনূর্ধ্ব-১৪ জাতীয় নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ। তবে টুর্নামেন্টের শেষ দিকে দেখা দেয় জটিলতা।

সেমিফাইনালে ময়মনসিংহ জেলা দলকে টাইব্রেকারে হারায় ঠাকুরগাঁও জেলা দল। কিন্তু ম্যাচ শেষে মহিলা ফুটবল কমিটির কাছে ঠাকুরগাঁওয়ের বিরুদ্ধে টুর্নামেন্টে নিয়ম ভঙ্গের লিখিত অভিযোগ উত্থাপন করে ময়মনসিংহ দল।  

নিয়ম অনুযায়ী, বয়স থাকা সত্ত্বেও একজন ফুটবলার বয়সভিত্তিক ফুটবলে দু’বারের বেশি অংশ নিতে পারবেন না। কিন্তু ঠাকুরগাঁও জেলা দলে এমন একাধিক নারী ফুটবলার রয়েছেন যাদের বয়স নিয়ে প্রশ্ন দেখা দেয়। যার কাজগপত্রসহ কমিটির কাছে প্রেরণ করে ময়মনসিংহ দল। ফলে ঠাকুরগাঁওকে আর ফাইনালে খেলতে দেওয়া হয়নি।

পরবর্তীতে ফাইনালের দিন মাঠে ঢুকে খেলায় বাঁধা দেয় ঠাকুরগাঁও দল। এরপর বাফুফের বিরুদ্ধে ফুটবলারদের একটি কক্ষে আটকে রাখার অভিযোগ করে এ নিয়ে সংবাদ সম্মেলন করে ঠাকুরগাঁও জেলা ফুটবল অ্যাসোসিয়েশন।

তার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (২৫ জুলাই) সংবাদ সম্মেলন করে বাফুফে। সেখানে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘তারা (ঠাকুরগাঁও দল) যে অভিযোগ করেছে তা সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। ফুটবল ফেডারেশনের এত বড় সাহস নেই যে নারী ফুটবলারদের তালাবন্ধ করে রাখবে। বরং তাদেরকে আমরা সান্ত্বনা দিয়েছি। ’

তবে টুর্নামেন্ট চলার সময় এমন অভিযোগ কেন আসলো কিংবা ফেডারেশন কেন আরও সচেতন হলো না সেই প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি বাফুফে সাধারণ সম্পাদক। তিনি বলেন, ‘ভবিষ্যতে এই বিষয়গুলো নিয়ে ফেডারেশ আরও বেশি সতর্ক থাকবে। জেলা দলগুলোর পাঠানো তথ্যগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে যাতে এধরনের ভুলগুলো আর না হয়। ’

তবে যাই হোক না কেন, দেশের ফুটবলে উন্নয়নে কোনো টুর্নামেন্টে এমন অনাকাঙ্খিত ঘটনা মঙ্গলজনক নয় বলেই মত ফুটবল বিশেষজ্ঞদের।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৯
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।