ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

প্রিমিয়ার লিগের নতুন ‘কিং’ বসুন্ধরা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৯
প্রিমিয়ার লিগের নতুন ‘কিং’ বসুন্ধরা বসুন্ধরা কিংস

বাংলাদেশের ঘরোয়া ফুটবলের ইতিহাসে প্রথম দল হিসেবে অভিষেকেই প্রিমিয়ার ফুটবল লিগের শিরোপা ঘরে তুলেছে বসুন্ধরা কিংস। এর আগে মৌসুমের শুরুতে স্বাধীনতা কাপের শিরোপা যোগ করলে ইতিহাসটা অনন্য। অভিষেকেই দুই শিরোপা জেতার এমন কীর্তি নেই দেশের অন্য কোনো ক্লাবেরই।

বৃহস্পতিবার (২৫ জুলাই) নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাবের সঙ্গে ১-১ গোলে ড্র করে চলতি আসরের শিরোপার মুকুট মাথায় পরেছেন অস্কার ব্রুজোনের শিষ্যরা। এর আগে বুধবার (২৪ জুলাই) অতিরিক্ত বৃষ্টি ও বজ্রপাতের কারণে ম্যাচ স্থগিত হলে একদিন পর ফের ম্যাচ মাঠে গড়ায়।

.বসুন্ধরা কিংসের শিরোপা উৎসব হতে পারত আরও আগেই। কিন্তু টানা ১৪ ম্যাচ জেতার রেকর্ড গড়া দলটি সিলেট জেলা স্টেডিয়ামে শেখ রাসেল ক্রীড়া চক্রের কাছে হেরে গেলে সেই উৎসব বিলম্বিত হয়। ওই দিনই লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ঢাকা আবাহনীও বড় ব্যবধানে জয় নিয়ে প্রতিযোগিতা জমিয়ে তোলে।  

.কিন্তু বৃষ্টিতে স্থগিত হওয়া বসুন্ধরার ম্যাচের দিনই চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ঢাকা আবাহনী ড্র করলে বসুন্ধরার সামনে মাত্র ১ পয়েন্টের লক্ষ্য দাঁড়ায়। অর্থাৎ একটা ড্র, তাহলেই পাওয়া হবে শিরোপার স্বাদ। সেই অপেক্ষাও মিটলো অবশেষে, তাও ২ ম্যাচ হাতে রেখেই।

.ম্যাচের ১৭তম মিনিটেই মালির ফরোয়ার্ড সুলেমানে দিয়াবাতের গোলে এগিয়ে গিয়েছিল মোহামেডান। কিন্তু ৩৭তম মিনিটেই কোস্টারিকান তারকা দেনিয়েল কলিনদ্রেসের কর্নারে হেড করে সমতাসূচক গোল করে দলকে স্বস্তি এনে দেন বসুন্ধরা কিংসের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস দ্য কস্তা সোয়ারেস।

.২২ ম্যাচ শেষে অর্থাৎ ২ ম্যাচ হাতে রেখে শিরোপা জেতা বসুন্ধরা কিংসের পয়েন্ট ৫৯। এর মধ্যে জয় ১৯টি, ২টি ড্র ও মাত্র ১টিতে হার। দ্বিতীয় স্থানে থাকা আবাহনী লিমিটেডের সংগ্রহ ২৩ ম্যাচে ১৮ জয়, ১ ড্র ও ৪ হারে ৫৫ পয়েন্ট।

.প্রিমিয়ার ফুটবল লিগের রোল অব অনার:

২০১৮-১৯: বসুন্ধরা কিংস
২০১৭-১৮: আবাহনী লিমিটেড
২০১৬: আবাহনী লিমিটেড
২০১৪-১৫: শেখ জামাল ধানমন্ডি ক্লাব
২০১৩-১৪: শেখ জামাল ধানমন্ডি ক্লাব
২০১২-১৩: শেখ রাসেল ক্রীড়া চক্র
২০১২: আবাহনী লিমিটেড
২০১০-১১: শেখ জামাল ধানমন্ডি ক্লাব
২০০৯-১০: আবাহনী লিমিটেড
২০০৮-০৯: আবাহনী লিমিটেড
২০০৭: আবাহনী লিমিটেড

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।