ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

মেসিকে আক্রমণ: নিষিদ্ধ ফিলিস্তিনি এফএ কর্তার আপিল খারিজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৯ ৫:৩৪:০৪ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লিওনেল মেসির জার্সি ও ছবি পোড়ানোর ডাক দেওয়ায় এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি জিবরিল রাজৌবকে। সেই সঙ্গে ২০ হাজার সুইস ফ্রা জরিমানাও করা হয়েছিল। এই শাস্তির বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো আপিল করলেও তা খারিজ করে দিয়েছে ফিফা। 

রাশিয়া বিশ্বকাপের আগে ইসরায়েলের সঙ্গে একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলতে জেরুজালেমে যাওয়ার কথা ছিল মেসিদের। ইসরাইলি রাষ্ট্রের ৭০ বছর পূর্তির অংশ হিসেবে এই ম্যাচটি আয়োজন করতে চেয়েছিল দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন। কিন্তু এ নিয়ে সেসময় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ফিলিস্তিন। 

ইসরায়েলের দখলে থাকা জেরুজালেম শহরের টেডি স্টেডিয়ামে (বলা হয় জায়গাটি ১৯৪৮ সালে ধ্বংস হওয়ার আগে ফিলিস্তিনি গ্রাম ছিল)  ম্যাচটি আয়োজনের সম্ভাবনা দেখা দেওয়ায় সেসময় ফিলিস্তিন এফএ’র প্রধান রাজৌব বলেন, ‘মেসি আমাদের কথা না শুনলে সমর্থকদের বলব মেসির ছবি ও জার্সি পুড়িয়ে দিতে এবং মেসিকে বর্জন করতে।’

বিশ্বব্যাপী তীব্র সমালোচনা ও ফিলিস্তিনের ফুটবল অ্যাসোসিয়েশনের পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে ম্যাচটি বাতিল করা হয়। তবে ইসরায়েলের ফুটবল অ্যাসোসিয়েশন এতে ক্ষিপ্ত হয়ে ফিফা’র কাছে রাজৌবের বিরুদ্ধে নালিশ করে। আর তাতেই আসে ওই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত।

নিষেধাজ্ঞার বিরুদ্ধে গত বছরের সেপ্টেম্বরেও আপিল করেছিলেন রাজৌব। তখনও তার আপিল খারিজ করে দিয়েছিল ফিফা’র কোর্ট অব অ্যাট্রিবিউশন ফর স্পোর্ট (সিএএস)। এর মাধ্যমে ইসরায়েলের বিরুদ্ধে ফুটবল খেলাকে ‘রাজনৈতিক হাতিয়ার’ বানানোর যে অভিযোগ করে আসছিলেন রাজৌব, সেটাও জোর ধাক্কা খেলো।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-19 17:34:04