ঢাকা, শুক্রবার, ৭ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

মাথায় আঘাত পেলে বদলি ক্রিকেটার নামানো যাবে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৯ ১১:৪৭:৪৯ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর আগে আইসিসি বেশ কিছু নতুন নিয়ম নিয়ে এসেছে ক্রিকেটে। যা আসন্ন অ্যাশেজ থেকেই কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এর মধ্যে সবচেয়ে আলোচিত হচ্ছে, মাথায় আঘাত পাওয়া ক্রিকেটারদের বদলি খেলোয়াড় নিয়ে।

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে গেলো দুই বছর থেকেই এই নিয়ম চালু আছে। ২০১৪ সালে ফিল হিউজের মৃত্যুর পর থেকেই ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এই নিয়ে কাজ করছে। পরীক্ষা মূলক ভাবে এই নিয়ম চালুও করেছে। অস্ট্রেলিয়ার এই নিয়মকে স্বাগত জানিয়েই আইসিসিও এখন থেকে মাথায় আঘাত পাওয়া ক্রিকেটারদের বদলি খেলোয়াড় নামানোর নীতি কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ১ অগাস্ট আইসিসির প্লেয়িং কন্ডিশনে এই ধারা যুক্ত হবে। সেদিন থেকে পুরুষ ও মহিলাদের সব আন্তর্জাতিক ম্যাচ (ওয়ানডে ও টেস্ট) এবং বিশ্বব্যাপী প্রথম শ্রেণির ক্রিকেটে চালু হবে ‘কনকাশন রিপ্লেসমেন্ট’ এর এই নিয়ম।

লন্ডনে আইসিসির চলতি বার্ষিক সম্মেলনে বৃহস্পতিবার (১৮ জুলাই) এ সিদ্ধান্ত নিয়েছেন সংস্থাটির নীতিনির্ধারকেরা। সভা শেষে আইসিসির এক বিবৃতিতে জানানো হয়, ‘বিকল্প খেলোয়াড় নেওয়ার সিদ্ধান্ত নেবে দলের চিকিৎসক। বদলি ক্রিকেটার অবশ্যই একই ধরনের হতে হবে এবং তাতে ম্যাচ রেফারির অনুমোদন থাকতে হবে।’

বদলি খেলোয়াড়ের নিয়মের পাশাপাশি স্লো ওভার রেট নিয়েও আসছে নতুন নিয়ম। এখন আর টানা অথবা গুরুতর মন্থর ওভার রেটের কারণে অধিনায়ক আর নিষিদ্ধ হবেন না। আগের নিয়মে স্লো ওভার রেটে অধিনায়কের যত জরিমানা হতো তার অর্ধেক জরিমানা দিতে হতো দলের অন্যান্য সদস্যদেরও। তবে এবার সে নিয়মের পরিবর্তন এনে দলের সব সদস্যদের জরিমানাও অধিনায়কের সমান করে দিয়েছে আইসিসি।

এছাড়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যে দল ওভার রেটে পিছিয়ে থাকবে ম্যাচ শেষে প্রতিটি স্লো ওভারের জন্য কাটা হবে দুটি করে কমপিটিশন পয়েন্ট।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-19 11:47:49