ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সুপার ওভারে ছক্কার উত্তেজনায় মারা যান নিশামের কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
সুপার ওভারে ছক্কার উত্তেজনায় মারা যান নিশামের কোচ ছবি-সংগৃহীত

মানসিক চাপটা সহ্য করতে পারেননি সাবেক অকল্যান্ড গ্রামার স্কুলের শিক্ষক ও নিউজিল্যান্ড অল-রাউন্ডার জিমি নিশামের ছোটবেলার কোচ ডেভিড জেমস গর্ডন। লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ফাইনালে রোমাঞ্চকর সুপার ওভারে নিশামের ছক্কা মারার পর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

রোববার (১৪) জুলাই ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটর ফাইনালে কিউইদের বিপক্ষে বাউন্ডারির হিসেবে এগিয়ে থেকে প্রথমবারের মতো বিশ্বকাপ ঘরে তোলে ইংল্যান্ড। ফাইনাল ম্যাচে দু’দলের স্কোর সমান হওয়ায় শিরোপা নির্ধারণের জন্য ম্যাচ গড়ায় সুপার ওভারে।

সেখানে স্বাগতিক ইংলিশদের দেওয়া ১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় বলে বিশাল ছক্কা হাঁকান নিশাম।

এমনিতে রুদ্ধশ্বাসে ভরা ম্যাচ, তারমধ্যে শিষ্যের ছক্কা মারার উত্তেজনা সহ্য হলো না গর্ডনের। উত্তেজনায় শ্বাসক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি।

গর্ডনের কন্যা লিওনি পিতার মৃত্যুতে জানান, সুপার ওভারে ১৫ রানের জবাবে নিশাম যখন দ্বিতীয় বলে ছক্কা মারলো ঐ মুহুর্তে বাবা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

লিওনি আরও বলেন, ‘ফাইনাল ওভারের সময় একজন নার্স তার পাশে ছিল। সুপার ওভারের সময় নার্স জানায় তার (বাবা) শ্বাসে পরিবর্তন হচ্ছে। আমার মনে হয়, নিশামের ছক্কার সঙ্গে সঙ্গে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ’

ছোটবেলার কোচ গর্ডনের মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছেন নিশাম। বৃহস্পতিবার (১৮ জুলাই) কিউই অল-রাউন্ডার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিখেন, ‘ডেভ গর্ডন, আমার স্কুল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, কোচ এবং বন্ধু। ক্রিকেটের প্রতি আপনার ভালবাসা ছিল সংক্রমক, বিশেষ করে আমাদের মধ্যে তারা ভাগ্যবান ছিল যারা আপনার কাছে খেলা শিখেছে। এমন একটি ম্যাচের পর আপনি চলে গেলেন। আশা করি আপনি গর্ববোধ করেছেন। সবকিছুর জন্য ধন্যবাদ। শান্তিতে ঘুমান। ’ 

গর্ডনের প্রতি নিশামের শ্রদ্ধা জ্ঞাপন লিওনিকে ব্যথিত করেছে। গর্ডনের কন্যা বলেন, ‘আপনি জানেন, এটা সুন্দর। তিনি সবসময় জিমির সঙ্গে যোগাযোগ রেখেছেন। তিনি নিঃসন্দেহে তার ক্যারিয়ার অনুসরণ করতেন। ’ 

২৫ বছর ধরে গর্ডন অকল্যান্ড গ্রামর স্কুলে শিক্ষকতা, ক্রিকেট ও হকি কোচের দায়িত্ব পালন করেছেন। নিশাম, লকি ফার্গুসনের মতো অনেক কিউই ক্রিকেটার তার শিষ্য ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯ 
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।