ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ভারতের কোচ বাছাই করবেন কপিল, কমছে কোহলির ক্ষমতা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
ভারতের কোচ বাছাই করবেন কপিল, কমছে কোহলির ক্ষমতা কপিল-কোহলি। ছবি-সংগৃহীত

এরই মধ্যে নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এবার ভিভিএস লক্ষন, সৌরভ গাঙ্গুলী ও শচীন টেন্ডুলকারের কমিটি ভারত জাতীয় ক্রিকেট দলের জন্য কোচ বাছাইয়ের দায়িত্ব পাচ্ছেন না। দায়িত্ব দেওয়া হয়েছে সাবেক বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবকে।

১৯৯৯ সালে আংশুমান গায়কোয়াড়ের পর ভারতীয় দলের কোচ হিসেবে নিয়োগ পান কপিল। তবে কোচ হিসেবে ব্যর্থই ছিলেন।

সেই কপিলকেই দেওয়া হলো বিরাট কোহলিদের জন্য কোচ নির্বাচনের দায়িত্ব।  

বিশ্বকাপের পরপরই কোচ রবি শাস্ত্রির সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। শাস্ত্রীর পাশাপাশি চুক্তি শেষ হয়েছে সহযোগি কোচদেরও। এছাড়া ফিজিও প্যাট্টিক ফারহার্ট এবং কন্ডিশনিং কোচ শঙ্কর বসু পদত্যাত করেন। আগামী ৩০ জুলাইয়ের পর নতুন কোচের জন্য বাছাইয়ে বসবেন তিন সদস্যের নতুন কমিটি।

নতুন এই কমিটিতে থাকবেন কপিল দেব ছাড়াও ভারতের সাবেক অধিনায়ক এবং ওপেনার আংশুমান গায়কোয়াড়, ভারতীয় নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শান্তা রঙ্গশামি। কপিল দেবের নেতৃত্বে এই কমিটি শুধু কোচ নিয়োগই নয়, আগামী দিনের জন্য ভারতীয় জাতীয় নির্বাচক কমিটিও ঠিক করবেন।

রবি শাস্ত্রি, সঞ্জয় বাঙ্গার (ব্যাটিং কোচ) এবং ভারত অরুন (বোলিং কোচ) আবেদন না করলেও তারা সাক্ষাৎকারের জন্য মনোনীত হবেন।

রবি শাস্ত্রীর দায়িত্ব নেওয়ার সময় কোচ বাছাইয়ে বেশ ক্ষমতা দেখিয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। তবে এবার সেই ক্ষমতা আর থাকছে না তার। অতীত থেকে শিক্ষা নিয়ে ভারতীয় বোর্ড এবার কোচ বাছাই ঘিরে বেশ কয়েকটা কঠোর সিদ্ধান্ত নিয়েছে৷ কোচ বাছাইয়ে তিন সদস্যের কমিটির বাইরে আর কেউ মতামত দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে বোর্ড।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।