ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বার্সেলোনা নয়, ডি লিটের নতুন ঠিকানা জুভেন্টাস 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
বার্সেলোনা নয়, ডি লিটের নতুন ঠিকানা জুভেন্টাস  ডি লিট: ছবি-সংগৃহীত

বিশ্বের প্রায় বড় সব ক্লাবেই যাওয়ার প্রস্তাব ছিল ম্যাথিস ডি লিটের সামনে। আর আয়াক্স অধিনায়ক শেষ পর্যন্ত বেছে নিলেন জুভেন্টাসকে। সিরি’আ লিগ চ্যাম্পিয়ন ক্লাবটির সঙ্গে ৬৭.৫ মিলিয়ন পাউন্ডে চুক্তি করতে ইতোমধ্যে তুরিনে পৌঁছেছেন এই ডাচ সেন্টার-ব্যাক।

ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনা, পিএসজি, জুভেন্টাসের মতো ক্লাবগুলো দলে নিতে চেয়েছিলেন ডি লিটকে। গত ছয় মাস ধরে ফুটবল বিশ্বে কেবল ভেসে বেড়িয়েছে এই ১৯ বছর বয়সী তারকা কোন ক্লাবে যাচ্ছেন।

তার আরেক আয়াক্স সতীর্থ ডি ইয়ং নতুন ঠিকানা বানিয়েছেন ক্যাম্প-ন্যু’কে। কাতালানরা ডি লিটকেও নিয়ে আসতে চেয়েছিলেন।

কিন্তু লিওনেল মেসি-লুইস সুয়ারেজদের মতো তারকাদের সঙ্গে খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়ে ডি লিট তুরিনের বুড়িদের জার্সিতে ক্রিস্টিয়ানো রোনালদো-পাওলো দিবালাদের সঙ্গে খেলতে আগ্রহী হন।

প্রাইভেট জেটে তুরিনে পৌঁছে ডি লিট বলেন, ‘আমি এখানে আসতে পেরে আনন্দিত। ’

মূলত ২০১৮-১৯ চ্যাম্পিয়নস লিগের পরপরই বিশ্বের ধনী ক্লাবগুলোর নজরে চলে আসেন ডি লিট। তার নের্তৃত্বে রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসের মতো ক্লাবগুলোকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের শেষ চারে খেলেছে আয়াক্স। সেমিফাইনালের দ্বিতীয় লেগে জয়সূচক গোল করে জুভদের হৃদয় ভাঙেন তিনি।

পেশাদারি ফুটবলে ডি লিটের অভিষেক হয় ২০১৬ সালে। আয়াক্সের জার্সিতে ইরেডিভিসি ও ডাচ কাপ জিতেছেন তিনি। ২০১৭ সালে খেলেছেন ইউরোপা লিগের ফাইনালও।

ডি লিট আয়াক্সে যোগ দেন মাত্র ৯ বছর বয়সে। আমস্টারডামের ক্লাবটির মূল দলে অভিষেকের পর ৭৭টি লিগ ম্যাচে তিনি ৮ গোল করেছেন। ২০১৮ সালের মার্চে আয়াক্সের ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে অধিনায়কত্ব পান ডি লিট। ২০১৭ সালে মার্চে নেদারল্যান্ডের জাতীয় দলে অভিষেক তার।

বাংলাদেশে সময়: ১৩৪২ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯ 
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।