ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাকিবের অনুপস্থিতিতে কে নামবেন তিনে?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
সাকিবের অনুপস্থিতিতে কে নামবেন তিনে? কে খেলবেন তিনে! ছবি: শোয়েব মিথুন

বাংলাদেশ ক্রিকেট দলের তামিম ইকবালের ওপেনিং জুটি ও তিন নম্বর নিয়ে দীর্ঘদিন ‘মিউজিকাল চেয়ার’ খেলা চলেছে। আজ একজন তো কাল আরেকজন ক্রিকেটারকে নিয়ে পরীক্ষানিরীক্ষা চালানো হয়েছে। এক পর্যায়ে তিন নম্বরের দুশ্চিন্তা মেটাতে এগিয়ে এসেছেন সাকিব আল হাসান এবং নিজেকে সম্পূর্ণ প্রমানও করেছেন। কিন্তু শ্রীলঙ্কা সফরে তার অনুপস্থিতি আবারও টিম ম্যানেজমেন্টের কপালে চিন্তার ছাপ ফেলেছে।

গত দেড় বছরে তিন নম্বরে সাকিব আল হাসান খেলেছেন ২৩টি ম্যাচ। এই ২৩ ম্যাচে ৫৮.৮৫ গড়ে ১১৭৭ রান করে ৫০ ওভারের ক্রিকেটে নিজেকে দারুণ শক্ত ভীত দিয়েছেন।

কিন্তু তিনি না থাকায় সেখানে কে খেলবেন এই নিয়েই এখন প্রশ্ন?

প্রায় এক বছর পর জাতীয় দলে ডাক পেয়েছেন এনামুল হক বিজয়। ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গে কে নামবেন তার উপরেও নির্ভর করছে তিনের নামটি। আন্তর্জাতিক ক্রিকেটে অবশ্য এনামুল হককে কখনোই তিনে দেখা যায়নি। তাই বলা যাচ্ছে না এই অবস্থানে তার ব্যাট কতোটা কার্যকর।

৩৭ ওয়ানডের ২৫ ইনিংস শুরু করেছেন ননস্ট্রাইক প্রান্ত থেকে। ৯ ইনিংস শুরু করেছেন স্ট্রাইক প্রান্তে থেকে। শ্রীলঙ্কা সফরে সুযোগ পাওয়া এনামুলকে এবারও হয়তো তামিমের সঙ্গে ওপেনিংয়েই দেখা যেতে পারে। সেক্ষেত্রে তিনের ভাবনায় থাকবেন সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন। ৫২ ওয়ানডে খেলা সৌম্য ১২ ইনিংসে তিনে নেমেছেন। ওপেনিংয়ের চেয়ে তিন নম্বরে তার গড় তুলনামূলক ভালো। ওপেনিংয়ে সৌম্যর গড় ৩৫.২৮, তিনে নেমে সেটি ৩৬.৯১। তিনে নেমে সেঞ্চুরি করার অভিজ্ঞতাও আছে সৌম্যর।  

অপরদিকে ২১ ওয়ানডে খেলা মিঠুন বেশির ভাগ সময়ই খেলেছেন পাঁচে। ওপেনিং কিংবা তিনে তার রেকর্ড তেমন ভালো নয়। ওয়ানডেতে তিনি যে চারটি হাফসেঞ্চুরি পেয়েছেন প্রতিটিই পাঁচে নেমে।  

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন অবশ্য তিন নম্বরের জন্য তিনজনকেই সম্ভাবনায় রেখেছেন। মিনহাজুল বললেন, ‘কে তিনে খেলবে, সেটি এখনই নির্দিষ্ট করে বলতে পারছি না। পরিস্থিতি, কন্ডিশন, প্রতিপক্ষের বোলিং লাইনআপ বুঝে টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে কাকে তিনে খেলাবে বা কাকে ওপেনিংয়ে নামানো হবে। তবে আমরা এখানে বিকল্প হিসেবে সৌম্য, এনামুল আর মিঠুনকে রেখেছি। ’

বিশ্বকাপেও ব্যর্থ ছিলো বাংলাদেশের ওপেনিং। প্রায় সব কটি ম্যাচে তিনে খেলা সাকিবের ব্যাটে ভর করেই রানের চাকা ঘুরেছে। তাই শ্রীলঙ্কা শিরিজে তিন নম্বরের পাশাপাশি ওপেনিং নিয়েও ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।