ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কেন ডাকা হলো বিজয়-তাইজুলকে?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
কেন ডাকা হলো বিজয়-তাইজুলকে? তাইজুল-এনামুল। ছবি: সংগৃহীত

ঘরোয়া ক্রিকেটে দু’জনই নিজেদের উজাড় করে দেন। কিন্তু জাতীয় দলে খুব একটা প্রমাণ করতে পারেন না। তবু বিশ্বকাপ দলে সুযোগের জন্য বেশ চেষ্টা করেছেন এনামুল হক বিজয় ও তাইজুল ইসলাম। সেখানে থাকতে না পারলেও বিশ্বকাপ পরবর্তী শ্রীলঙ্কা সফরেই সুযোগ পেলেন দু’জনই। কিন্তু কেন লম্বা সময় পর তাদের দলে ডাকা, সেই ব্যাখ্যা দেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

মূলত বিশ্বকাপের জন্য বেশ আগে থেকেই বাংলাদেশ দল গোছানো ছিলো। আগে থেকেই লিটন দাস ও সৌম্য সরকারের নাম নিশ্চিত হয়ে যাওয়ায় জায়গা হারান এনামুল।

এছাড়া সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ থাকায় স্পিনার হিসেবে সুযোগ হয়নি তাইজুলেরও।

তবে শ্রীলঙ্কা সিরিজে সাকিব বিশ্রামে ও ব্যক্তিগত কারণে লিটন ছুটিতে থাকায় ভাগ্য খুলেছে এনামুল আর তাইজুলের। তবে কি শুধুই ভাগ্যের জোরে নাকি তাদের দলে ফেরার কোনো শক্ত কারণ রয়েছে জানালেন প্রধান নির্বাচক।

বলেন, ‘একজন বাঁহাতি স্পিনার দরকার, এ কারণে তাইজুল ইসলাম যাচ্ছে। আর এনামুল হক যাচ্ছে লিটনের জায়গায়। ঘরোয়া ক্রিকেটে ও ধারাবাহিক ভালো খেলছে। সব সংস্করণেই ভালো খেলছে। এ দল, এইচপি কোচদের কাছে তার (এনামুল) সম্পর্কে ইতিবাচক রিপোর্ট পেয়েছি আমরা। তাই তাদের নিয়ে আমরাও ইতিবাচক ভেবেছি। ’

শুধু ইতিবাচক ভাবনাই নয়, এনামুলের দলে আসার পেছনে আরও একটি কারণ দেখিয়েছেন মিনহাজুল আবেদীন। বলেন, ‘টপ অর্ডারে আমাদের একজন অভিজ্ঞ ব্যাটসম্যান দরকার ছিল। টপ অর্ডারে দুজনই বাঁহাতি (তামিম-সৌম্য), একজন ডানহাতি ব্যাটসম্যান আমাদের দরকার ছিল। ’ 

সবশেষ ২০১৬ সালের সেপ্টেম্বরে রঙিন পোশাকে জাতীয় দলের হয়ে মাঠে দেখা গেছে তাইজুলকে। আর এনামুল ফিরলেন প্রায় এক বছর পর। তবে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে দুর্দান্ত পারফর্মেন্স করেছেন এনামুল। আর ভারতে চলতি মিনি রঞ্জিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশের হয়ে বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশনের বিপক্ষে দারুণ খেলছেন তাইজুল।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত।

শ্রীলঙ্কা সফরে ২৬ জুলাই অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে। পরের দুটি ওডিআই যথাক্রমে ২৮ ও ৩১ জুলাই। প্রতিটি ম্যাচই কলম্বোতে গড়াবে। আর ১ আগস্ট দেশের উদ্দেশ্যে প্লেনে উঠবেন ক্রিকেটাররা।

বাংলাদেশ সময়: ০৯৫৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।