ঢাকা, মঙ্গলবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
bangla news

ডাচদের হারিয়ে নারী বিশ্বকাপের শিরোপা জিতলো যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-০৮ ৭:৩২:৫৪ এএম
শিরোপা জয়ের উদযাপন করছে মার্কিন নারী ফুটবল দল-ছবি: সংগৃহীত

শিরোপা জয়ের উদযাপন করছে মার্কিন নারী ফুটবল দল-ছবি: সংগৃহীত

নারী ফুটবল বিশ্বকাপে নেদারল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয় ও সবমিলিয়ে রেকর্ড চতুর্থ শিরোপা জিতলো মার্কিন যুক্তরাষ্ট্র। রোববার (৭ জুলাই) রাতে ফ্রান্সের পার্ক অলিম্পিক লিঁয়নেস স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনালে যুক্তরাষ্ট্রকে জয় এনে দেন মেগান রেপিনো ও রোজ লেভেলে। 

ম্যাচের প্রথমার্ধে দুই ফাইনালিস্টের কোনো পক্ষই গোলের দেখা পায়নি। শেষ পর্যন্ত ৬১তম মিনিটে কাটে গোল খরা। ডাচ ডিফেন্ডার স্টেফানি ভ্যান ডের গ্র্যাট মার্কিন তারকা অ্যালেক্স মরগানকে ডি-বক্সে ফাউল করলে পেনাল্টি উপহার পায় যুক্তরাষ্ট্র। রেফারি ভিএআর’র সহায়তা নিয়ে সিদ্ধান্তে অটল থাকলে দারুণ স্পট কিকে গোল করে দলকে এগিয়ে দেন বেগুনি চুলের জন্য সবার নজ কেড়ে নেওয়া মার্কিন অধিনায়ক রেপিনো।

২ দিন আগেই নিজের ৩৪তম জন্মদিন উদযাপন করা রেপিনো ডাচ গোলরক্ষক সারি ভ্যান ভিনেন্ডালকে পরাস্ত করে নিজের ৫০তম আন্তর্জাতিক গোলের দেখা পান। এই আসরে এটি তার ষষ্ঠ গোল, যা তাকে গোল্ডেন বুট এনে দিয়েছে। নারী বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে গোল করার কীর্তিও এখন তার দখলে।

৬৯তম মিনিটে অনেকটা একক প্রচেষ্টায় বল বানিয়ে গোলও পোস্টের ১৮ গজ দূর থেকে বা পায়ের দারুণ শটে লক্ষ্যভেদ করে ব্যবধান দ্বিগুণ করেন লেভেলে। ম্যাচ শেষ হওয়া মাত্রই গ্যালারি থেকে ‘সমান সম্মানী’ বলে এক ঝাঁক দর্শক চিৎকার করতে থাকেন। গত মার্চেই লিঙ্গ বৈষম্য নিয়ে মার্কিন সকার ফেডারেশনের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন দেশটির নারী ফুটবলাররা। এটা তারই প্রতিবাদ।

রেপিনো বিশ্বকাপ শুরুর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নজর কেড়েছিলেন। মার্কিন ফুটবলে লিঙ্গ বৈষম্যের প্রতিবাদে হোয়াইট হাউসের ডাকে সাড়া দেবেন না বলে জানিয়ে দিয়েছিলেন মার্কিন অধিনায়ক।

২০১৫ সাল থেকে এখন পর্যন্ত বিশ্বকাপের কোনো ম্যাচে হারেনি মার্কিন নারী দল। এই সময়ে দলটি ১২ ম্যাচে ২৬ গোলের রেকর্ড গড়েছে। এই নিয়ে চতুর্থ শিরোপা জিতলো মার্কিনরা। এর আগে ১৯৯১, ১৯৯৯ এবং ২০১৫ সালে চ্যাম্পিয়ন হয় উত্তর আমেরিকার দেশটি। তাছাড়া জার্মানির পর এই প্রথম টানা দুই শিরোপা জেতার ইতিহাসও গড়া হয়ে গেল। এর আগে ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে এই ইতিহাস গড়েছিল জার্মান নারী দল।

বাংলাদেশ সময়: ০৭৩২ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৯
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-08 07:32:54